পাটুরিয়ায় পারের অপেক্ষায় ২ শতাধিক পণ্যবাহী ট্রাক

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-30 02:32:20

গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। অপরদিকে বাড়তি যানবাহনের চাপ রয়েছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। ফলে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ঘাট এলাকায় দীর্ঘ হচ্ছে অপেক্ষমান যানবাহনের সারি। তবে বাস ও ছোট গাড়িগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করায় দীর্ঘ ভোগান্তিতে রয়েছেন ট্রাক চালকরা।

শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে তুলনামূলকভাবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলমুখী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ির চাপ থাকে বেশি। অপরদিকে পণ্যবাহী ট্রাকের অপেক্ষমান দীর্ঘ সারি পাটুরিয়া ফেরিঘাট এলাকার চিরচেনা রূপ। বাস ও ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় পণ্যবাহী ট্রাক ১০ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত অপেক্ষমান থাকছে।

শুক্রবার (২৬ জুলাই) সকাল সাড়ে ৮টা পর্যন্ত ২ শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের জন্য পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনালে অপেক্ষমান রয়েছে বলে জানান ফেরিঘাট সংশ্লিষ্টরা।

বাস ও ছোট গাড়ির চাপ বেশি থাকায় সেগুলোকে নৌরুট পারাপার করা হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। একই সুবিধায় নৌরুট পারাপার হচ্ছে জরুরি পণ্যবাহী ট্রাক। যে কারণে দীর্ঘ ভোগান্তিতে পড়েছেন সাধারণ পণ্যবাহী ট্রাক চালকরা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, শুক্র ও শনিবারসহ সরকারি ছুটির দিনগুলোতে ঘাট এলাকায় বাড়তি বাস ও ছোট গাড়ির চাপ থাকে বেশি। সেগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন জমে যায়। যে কারণে সাধারণ পণ্যবাহী ট্রাক চালকদের ভোগান্তি পোহাতে হয়।

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে মোট ১৬টি ফেরি রয়েছে। তবে নদীতে স্রোত ও বৃষ্টির কারণে সবগুলো ফেরি রাতে চলাচল করতে পারেনি। ১২/১৩টি ফেরি নিয়মিতভাবে নৌরুটে চলাচল করছে।

এতে করে নৌরুটের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অপক্ষোমাণ পণ্যবাহী ট্রাকের সারি দীর্ঘ হচ্ছে। তবে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি এবং জরুরি পণ্যবাহী ট্রাকের কোন লাইন নেই। ঘাট এলাকায় আসার পরপরই ফেরিতে ওঠার সুযোগ পাচ্ছে এসব যানবাহন। বাস ও ছোট গাড়ির চাপ কম থাকলে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু করে পণ্যবাহী ট্রাক পারাপার করা হচ্ছো বলেও জানান জিল্লুর রহমান।

এ সম্পর্কিত আরও খবর