বন্যায় ভেঙেছে সড়ক, ভোগান্তিতে শিক্ষার্থীরা

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-08-22 07:10:03

তিস্তার পানি বৃদ্ধিতে লালমনিরহাটের হাতীবান্ধা-বড়খাতার তালেব মোড়ের বাইপাস সড়কটি ভেঙে গেছে প্রায় দুই সপ্তাহেরও বেশি। অথচ এখনো পাকা রাস্তাটি মেরামত করা হয়নি। প্রতিদিন বাধ্য হয়ে হাঁটু পানিতে আবার কখনো কর্দমাক্ত রাস্তা দিয়ে যাতায়াত করতে হচ্ছে ওই এলাকার শিক্ষার্থী-শিক্ষকদের।

জানা গেছে, টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে গত শনিবার (১২ জুলাই) মধ্যরাতে হাতীবান্ধা থেকে বড়খাতার বাইপাস সড়কের তালেব মোড় এলাকার পাকা সড়কটির বড় একটি অংশ ভেঙে যায়। এতে হাতীবান্ধা-বড়খাতা শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ব্যাহত হচ্ছে এখানকার লোকজনের স্বাভাবিক কার্যক্রম।

সরেজমিনে দেখা যায়, হাতীবান্ধা-বাড়খাতা শহরের সঙ্গে একমাাত্র পাকা রাস্তাটির ৭০ ফিট ভেঙে গেছে। সড়ক যোগাযোগ বিছিন্ন হয়ে যাওয়ায় এলাকার ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা হাঁটু পানিতে চলাচল করছে। বিকল্প না থাকায় এ পথেই যাতায়াত করতে হচ্ছে সাধারণ মানুষদের। নৌকা বা ভেলায় চলাচল করতে হচ্ছে।

সড়ক ভাঙন কবলিত এলাকার বিদ্যালয়ের শিক্ষার্থী আইরিন, তাপস রায়, অনামিকা মীম, মিথিলা সরকার বলেন, আমাদেরকে হাঁটু পানিতে যেতে হলেও অনেকেকে কোমর পানিতে স্কুলে যাতায়াত করতে হয়। অনেক সময় বই-খাতা ভিজে যায়। আমরা দ্রুত এই পাকা রাস্তাটি সংস্কারে দাবি জানাই।

গড্ডিমারী দ্বি-মুখী সরকারি উচ্চ বিদ্যাালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বিদ্যালয়ের পক্ষ থেকে এলজিডিকে জানানো হয়েছে। জানানোর পরও প্রকৌশল অধিদফতর থেকে এখনো রাস্তাটি সংস্কারে পদক্ষেপ নেয়নি।’

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবুল কালাম আজাদ জানান, ইতোমধ্যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভেঙে যাওয়া তালেব মোড়ের পাকা রাস্তাটি দ্রুত ঠিক করা হবে।

এ সম্পর্কিত আরও খবর