সাবেক সচিবের বিরুদ্ধে গ্রামবাসীর যত অভিযোগ

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-25 11:48:57

সাবেক অতিরিক্ত সচিব ও বন কর্মকর্তা নুরুন্নবী মৃধার বিরুদ্ধে ভূমি দখলের অভিযোগ এনে শনিবার (২০ জুলাই) মানববন্ধনে দাাঁড়ায় তার নিজ এলাকা নাটোরের সদর উপজেলার দিঘাপাতিয়া ইউনিয়নের ভাতুরিয়া গ্রামের কয়েকশ বাসিন্দা।

খোঁজ নিয়ে জানা যায়, ক্ষমতার অপব্যবহার করে নিজ এলাকার অসহায় মানুষদের ভূমি দখল করতে দীর্ঘদিন যাবৎ হয়রানি করে আসছেন নুরুন্নবী। এলাকাবাসীর কাছে ভূমি দস্যু হিসেবে পরিচিত তিনি। তার দস্যুপনা থেকে রেহায় পাননি তার বোনও।

স্থানীয়রা বলছেন, হয়রানির উদ্দেশে সাত বছর ধরে দায়ের করা মিথ্যা মামলার প্রতিবাদে রাস্তায় নেমেছে বিক্ষুদ্ধ মানুষ। নুরুন্নবী মৃধা কৌশলে ভূমি দখল, জোরপূর্বক স্বল্প মূল্যে জমি ক্রয়, প্রাচীর দিয়ে এলাকার মানুষের চলাচলের পথ বন্ধ করে দেওয়াসহ নানাভাবে হয়রানি করে চলেছেন। কেউ এর প্রতিবাদ করলে মামলা দিয়ে তাকে হয়রানি করছেন।

অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব নুরুন্নবী মৃধা/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

সরেজমিনে দেখা যায়, নুরুন্নবী জমিতে দেয়াল তৈরি করে বন্ধ করে দিয়েছেন যুগ যুগ ধরে চলে আসা চলাচলের রাস্তা। সেখানে টানানো হয়েছে ‘চলাচল নিষেধ’ সম্বলিত সাইনবোর্ড। তার দেয়াল তোলার কারণে যাতায়াত করতে পারেন না স্থানীয়রা। এছাড়া সরকারি খাস জমি দখলেরও অভিযোগ আছে তার বিরুদ্ধে।

ভাতুরিয়া গ্রামের আব্দুল হাকিম বলেন, ‘আমার জমি কেনার জন্য উঠেপড়ে লেগেছেন নুরুন্নবী। আমি বিক্রি না করায় তিনি আমার অফিসে গিয়ে আমাকে বদলি করার জন্য বার বার তদবির করেছেন। আমাকে ফোন দিয়ে ভয়ভীতি দেখান।’

একই গ্রামের শহিদুল ইসলাম বলেন, ‘নুরুন্নবী মৃধার দেয়াল তোলার কারণে জমির আইল দিয়ে চলাফেরা করতে পারি না, মাঠ থেকে ফসল তুলতে পারি না।’

স্থানীয় শাহিদা বেগম জানান, নুরুন্নবী মৃধা তার চলাচলের রাস্তা বন্ধ করে দিয়েছে। প্রতিবাদ করায় তার বিরুদ্ধে তিনটি মিথ্যা মামলা করেছে। আদালতে হাজিরা দিতে দিতে জীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

সরকারি খাস জমিতে বাস করা হাসনা জানান, তাদেরকে খাস জায়গা থেকে উচ্ছেদ করতে নানা ধরনের চক্রান্ত করছেন নুরুন্নবী। তার মৃত মাসহ তাদের বিরুদ্ধে মামলা করেছেন।

নুরুন্নবী মৃধার ভাগনে সামাদ পিন্টু জানান, তার মামা মুখে ভালো কথা বললেও আসলে দুর্নীতিবাজ। তার মায়ের জমিও ভোগ দখল করছেন তার মামা।

এদিকে সব অভিযোগ অস্বীকার করে নুরুন্নবী মৃধা বলেন, ‘অবসরে যাওয়ার পর এলাকার মানুষের কর্মসংস্থানের জন্য এলাকায় একটা বোটানিক্যাল গার্ডেন করার কাজ করছি। কাউকে হয়রানি বা নির্যাতন করিনি।’

তার দাবি, গ্রামের মানুষই তার কাজে বাধা প্রদান করছে, হয়রানি করছে। তার সবকিছুই হান্ড্রেড পার্সেন্ট ঠিক।

তবে গ্রামের কোনো মানুষ তার সাথে না থেকে কেন বিপক্ষে অবস্থান নিলেন এমন প্রশ্নের কোনো সদুত্তর দিতে পারেননি নুরুন্নবী মৃধা।

এ সম্পর্কিত আরও খবর