গাইবান্ধায় ধস ঝুঁকিতে কেল্লাব্রীজ, যানবাহন চলাচল বন্ধ

গাইবান্ধা, দেশের খবর

ফরহাদুজ্জামান ফারুক ও মাহমুদ আল হাসান রাফিন, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 13:17:41

গাইবান্ধা থেকে: বন্যা পরিস্থিতির ক্রমশ অবনতি হওয়ায় ঘাঘট নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে পানির প্রবল স্রোতে ডেবে গেছে গাইবান্ধা-সুন্দরগঞ্জ সড়কের কদমতলীর কেল্লাব্রীজটি। বর্তমানে এ ব্রীজটির ওপর দিয়ে ভারী যানবাহন চলাচলে ঝুঁকিপূর্ণ হওয়ায় সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

ঘাঘট নদীর বাঁধ ভেঙ্গে প্রবলস্রোতে হুমকির মুখে রয়েছে কেল্লাব্রীজটির আশপাশের বহু স্থাপনা। ইতোমধ্যে ব্রীজের কোলঘেঁষে থাকা একটি বাড়ির একাংশ নদীতে বিলীন হয়ে গেছে। পাশাপাশি ক্ষতি হয়েছে ব্যাপক গাছগাছালির।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সরেজমিনে দেখা গেছে, কেল্লাব্রীজটির একপাশের মাঝখান ডেবে কিছু অংশ ভেঙে গেছে। পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ঝুঁকিপূর্ণ এ ব্রীজটি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ভাঙ্গনরোধ ও ব্রীজটি রক্ষায় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে। এর দুই পাশে বালু ভর্তি বস্তা ফেলা হয়েছে। এছাড়াও সাধারণ মানুষ স্বেচ্ছায় ভাঙ্গনরোধে কাজ করছেন।

জানা গেছে, এই ব্রীজটি দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচল করে। এর ওপর দিয়ে গাইবান্ধা-সুন্দরগঞ্জ, গাইবান্ধা-লক্ষ্মীপুর ও বামনডাঙ্গা হয়ে রংপুরের মানুষ যাতায়াত করে।

এদিকে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকাল থেকে গাইবান্ধার ব্রহ্মপুত্র ও ঘাঘটসহ ছোট নদ-নদীতে পানি ক্রমশ বাড়ছে। বুধবার ব্রহ্মপুত্র নদের বিপদসীমার ১৪৩ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হলেও আজ তা বেড়ে ১৫০ সেন্টিমিটার ছাড়িয়েছে।

এছাড়া ঘাঘট নদীতেও বিপদসীমার ৯৪ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে গত দুই দিনে তিস্তার পানি কিছুটা কমেছে।

ঘাঘট নদীর বাঁধ ভেঙ্গে প্রবল স্রোতের কারণে তলিয়ে গেছে রেললাইন। লালমনিরহাট-গাইবান্ধা-ঢাকার রেলপথ বাদিয়াখালী ও ত্রিমোহনী রুটে। ট্রেন চলাচল করেনি।

বন্যার কারণে গাইবান্ধা জেলার প্রায় সাড়ে ৫০০ কিলোমিটার কাঁচা রাস্তা, ৪০ কিলোমিটার বাঁধ এবং ১১টি কালভাট ব্রিজ ভেঙ্গে গেছে। বর্তমানে বন্যা কবলিত এলাকার মানুষ জরুরি কাজ ছাড়া শহরমুখী হচ্ছেন না। পানিবন্দি এলাকাগুলোতে সাধারণ মানুষ ঝুঁকিপূর্ণ সড়ক দিয়েই চলাচল করছে। বন্যার পানি ক্রমশ বাড়ায় গাইবান্ধার শহরতলী পিকে বিশ্বাস রোড, ডিবি রোডসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক এখন হাঁটু পানির নিচে।

এ সম্পর্কিত আরও খবর