শত্রুতার জেরে পুকুরে বিষ দিয়ে মাছ নিধন!

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়িন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-09-01 15:25:20

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় পারিবারিক দ্বন্দ্বের জেরে একজনের পুকুরে বিষ দিয়ে সব মাছ মেরে ফেলা হয়েছে। এতে প্রায় তিন লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ক্ষতিগ্রস্ত ব্যক্তি। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকেলে আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) এ বিষয়ে লিখিত অভিযোগ দিয়েছেন ক্ষতিগ্রস্ত মাছচাষী শফিকুল ইসলাম। তিনি উপজেলার পলাশী ইউনিয়নের মহিষাশ্বহর গ্রামের আব্দুল হামিদের ছেলে।

অভিযোগ থেকে জানা যায়, বাড়ির পাশে পাঁচ দোন জমির ওপর মৎস্য খামার গড়েছিলেন শফিকুল ইসলাম। খামারটি দিয়ে চলে তার সংসার ও ছেলে-মেয়েদের লেখাপড়া। কিন্তু তাকে অর্থিকভাবে ঘায়েল করতে বুধবার (১৭ জুলাই) রাতে ওই পুকুরে গ্যাস ট্যাবলেট (বিষ) ছিটিয়ে দেয় প্রতিবেশী জাহাঙ্গীর আলম। এ সময় স্থানীয়রা বিষয়টি দেখে ফেলেন। জাহাঙ্গীর আলমকে ধরতে চাইলে সে পালিয়ে যায়। বিষের কারণে পুকুরের সব মাছ মরে যায়।

পুকুরের বিষের কারণে পুরো এলাকায় পানি ও বায়ু বাহিত রোগের প্রাদুর্ভাবের আশঙ্কা দেখা দেয়। খবর পেয়ে রাতেই আদিতমারী থানা পুলিশ ঘটনাস্থল পরির্দশন করে। পরে স্থানীয় জেলেদের সহায়তায় জাল দিয়ে মাছ তুলে মাটিতে পুতে রাখা হয়।

শফিকুল ইসলাম জানান, তার মেয়ের সঙ্গে অভিযুক্ত জাহাঙ্গীর বিয়ে করতে চেয়েছিলেন। কিন্তু তাতে রাজি না হওয়ায় বছর দুয়েক হলো এ নিয়ে জাহাঙ্গীর তাদের সঙ্গে শত্রুতা পোষণ করে আসছে। এরই জের ধরে পুকুরে বিষ দিয়েছে সে।

এ ঘটনায় ক্ষতিগ্রস্ত শফিকুল ইসলাম তিন লাখ টাকার ক্ষতিপূরণসহ অভিযুক্ত জাহাঙ্গীর আলমের শাস্তির দাবি জানান আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মৎস্য বিভাগের কাছে।

এ ঘটনায় অভিযুক্ত জাহাঙ্গীর আলমের সঙ্গে কথা বলতে ফোনে বারবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি।

পলাশী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শওকত আলী বলেন, পুকুরে বিষ দিয়ে মাছ নিধন করা উচিৎ হয়নি। মাছ চাষ করেই চলত শফিকুলের সংসার। অভিযুক্ত জাহাঙ্গীরের শাস্তির দাবি জানাই।

আদিতমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সাইফুল ইসলাম বলেন, খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে তদন্ত করে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হয়েছে। অভিযোগ পেয়েছি, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর