পাটুরিয়া ফেরিঘাটের ৩৭ কিলোমিটার আগেই আটকে যাচ্ছে ট্রাক

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-16 01:53:21

প্রবল স্রোতে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ভোগান্তি বাড়ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। এতে করে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে যাত্রীবাহী বাস ও ছোট গাড়ি নৌরুট পারাপারের সুযোগ পেলেও দীর্ঘ ভোগান্তিতে পড়েছে পণ্যবাহী ট্রাক চালকরা।

তিন থেকে চার দিন পর্যন্ত অপেক্ষা করেও নৌরুট পারাপারের সুযোগ পাচ্ছে না পাটুরিয়া ট্রাক টার্মিনালে আটকে থাকা চালকরা।

ফেরিঘাট এলাকার সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন জায়গায় পণ্যবাহী সাধারণ ট্রাকগুলো আটকে দিচ্ছে হাইওয়ে ও জেলা পুলিশ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সরেজমিনে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মহাসড়কের ধামরাই উপজেলার বাথুলী ওয়েট স্কেল, মানিকগঞ্জ সদর উপজেলার জাগীর এলাকার পুলিশ চেকপোস্ট এবং উথুলী বাসস্ট্যান্ডের পশ্চিম পাশে আরিচা সংযোগ সড়কে কয়েকশ ঘাটমুখী পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে।

গোলড়া হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দক্ষিণ ও পশ্চিমাঞ্চলমুখী ট্রাকের বেশ চাপ রয়েছে। টার্মিনালের চাপ কমে গেলে সিরিয়াল অনুযায়ী মহাসড়ক থেকে পণ্যবাহী ট্রাকগুলোকে নৌরুট পারাপারের জন্য ফেরিঘাট এলাকায় পাঠানো হবে।

তবে পচনশীল এবং জরুরি পণ্যবাহী ট্রাকগুলোর চলাচল ব্যবস্থা স্বাভাবিক রয়েছে। পাটুরিয়া ফেরিঘাট এলাকার সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি। তবে কী পরিমাণ ট্রাক মহাসড়কে আটকে রাখা হয়েছে সে বিষয়ে কোনো তথ্য নিশ্চিত করতে পারেননি তিনি।

মহাসড়কের ধামরাই উপজেলার বাথুলী এলাকায় অপেক্ষমাণ খুলনামুখী পণ্যবাহী ট্রাকের চালক আফছার উদ্দিন জানান, ভোগান্তির অপর নাম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। ভোগান্তি ছাড়া নৌরুট পার হওয়া ভাগ্যের বিষয়। কিন্তু এবার ঘাট এলাকার ৩৭ কিলোমিটার আগেই আটকে দিল পুলিশ। আল্লাহই জানে নৌরুট পারাপার হতে কয়দিন লাগে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. আজমল হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, পদ্মায় প্রচণ্ড স্রোতে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। নৌরুট পারাপারে সময় লাগছে আগের চেয়ে বেশি। যে কারণে যাত্রী ও যানবাহন পারাপারে ভোগান্তি হচ্ছে।

পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৫টি ফেরি রয়েছে। তবে প্রচণ্ড স্রোতের কারণে নৌরুটে চলাচল করতে পারছে না তিনটি ফেরি। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় শতাধিক বাস ও তিন শতাধিক ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর