ঘনবসতিপূর্ণ দেশে রেল খুব গুরত্বপূর্ণ পরিবহন: প্রধানমন্ত্রী

বরগুনা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম,বেনাপোল (যশোর) | 2023-08-18 18:04:45

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে যখন দেশের রেল, ব্রিজ কালভার্ট ধ্বংস হয়েছিল তখন জাতির পিতা বঙ্গবন্ধু প্রতিবেশি দেশের সহযোগিতা নিয়ে তা মেরামত করে চলাচলের উপযোগী করেন। আর বিএনপি এ রেল সেবা বন্ধ করে দিতে চেয়েছিল। আমরা ক্ষমতায় এসে রেল সেবা মানুষের দোরগোড়ায় আনার জন্য মন্ত্রণালয় করেছি। আমাদের ঘন জনবসতিপূর্ণেএ দেশে রেল খুব গুরুত্বপূর্ণ পরিবহন।

বুধবার (১৭ জুলাই) বেলা ১২টা ২২ মিনিটে ঢাকার গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বেনাপোল এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

একই সময় ঢাকা-রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ রুটে বর্ধিত বিরতিহীন আন্তঃনগর ‘বনলতা এক্সপ্রেস’ট্রেনেরও উদ্বোধন করেন তিনি। প্রধানমন্ত্রী বাঁশিতে ফু দিয়ে এবং সবুজ পতাকা উড়িয়ে ট্রেন দুটির শুভ উদ্বোধন ঘোষণা করেন।

তিনি আরো বলেন, বেনাপোল বাণিজ্যিক এলাকা। এ পথে রেল সেবা বাণিজ্যের ক্ষেত্রেও বড় ভুমিকা রাখবে। পদ্মা সেতুতে রেল সংযোগে কোন পরিকল্পনা ছিল না। কিন্তু রেল সংযোগ স্থাপন করা হয়। এখন ঢাকা হয়ে বেনাপোল পৌঁছাতে ৩৮০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। পদ্মা  সেতু চালু হলে  ঢাকা-বেনাপোল রুটে ১৮০ কিলোমিটার রাস্তা কমবে। তখন ঢাকা থেকে মাত্র ৪ ঘণ্টায় ট্রেন পৌঁছাবে বেনাপোল।

বেনাপোল এক্সপ্রেস ট্রেন সম্পর্কে বেনাপোল রেল স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, বেনাপোল থেকে প্রথম যাত্রায় ১০৪ জন যাত্রী নিয়ে ট্রেনটি ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায়। ইতিহাসের সাক্ষী হিসেবে ট্রেনটির চালক ছিলেন বেনজির আহম্মদ।

দেশের প্রথম প্রতিবন্ধীবান্ধব এই ট্রেনের বৈশিষ্ট্য হলো- বায়ো-টয়লেট সংযোজন। ট্রেনটিতে প্রতিবন্ধী যাত্রীদের হুইল চেয়ারসহ চলাচলের সুবিধার্থে থাকছে প্রশস্ত দরজা (মেইন ও টয়লেট দরজা) এবং নির্ধারিত আসনের সুবিধা। প্রতিটি কোচ স্টেইনলেস স্টিলের তৈরি এবং অত্যাধুনিক যাত্রী সুবিধা সম্বলিত। প্রতিটি শীতাতপ নিয়ন্ত্রিত কোচে আধুনিক ও উন্নতমানের রুফ মাউন্টেড এয়ার কন্ডিশনার ইউনিট রয়েছে।

যাত্রী সাধারণের জন্য আধুনিক ও মানসম্মত চেয়ার, বার্থ, স্টেয়ার, পার্সেল রেক, টিভি মনিটর হ্যাঙ্গার, ওয়াই-ফাই রাউটার হ্যাঙ্গার, মোবাইল চার্জারের ব্যবস্থা রয়েছে। ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটি ১২ টি কোচ দ্বারা চলবে। ট্রেনটিতে এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৯৬ টি (৭৯৫ নং ট্রেনের ক্ষেত্রে) এবং এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির সর্বমোট ৮৭১ টি (৭৯৬ নং ট্রেনের ক্ষেত্রে) আসনের ব্যবস্থা থাকবে।

বেনাপোলে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, যশোর ১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, ২ আসনের সংসদ সদস্য ডাঃ অধ্যাপক নাসির উদ্দিন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান, জেলা প্রশাসক মোঃ শওকত হোসেন, বেনাপোল কাস্টমস কমিশনার বেলাল হোসেন চৌধুরী, সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের  সভাপতি মফিজুর রহমান সজন প্রমুখ।

 

এ সম্পর্কিত আরও খবর