পর্যাপ্ত ত্রাণ পাচ্ছেন না লালমনিরহাটের পানিবন্দিরা

লালমনিরহাট, দেশের খবর

নিয়াজ আহমেদ সিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-08-24 15:43:41

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে লালমনিরহাটের প্রায় ৩৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে আছেন। এছাড়া আরও নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। তবে জেলার নদীর পানি কমতে শুরু করায় জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। বন্যা কবলিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এখনো পাঠদান বন্ধ রয়েছে।

এদিকে, বন্যা কবলিতদের জন্য কিছু কিছু জায়গায় সরকারি ত্রাণ সহায়তা শুরু হলেও প্রয়োজনের তুলনায় তা অপ্রতুল। অধিকাংশের ভাগ্যেই তা জোটে না বলে অভিযোগ পানিবন্দিদের। অনেকে ত্রাণের জন্য সারাদিন কোমর পানিতে দাঁড়িয়ে থাকেন।

সোমবার (১৫ জুলাই) সন্ধ্যা ৬টায় দেশের বৃহত্তম সেচপ্রকল্প তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৭৩ সেন্টিমিটর। যা (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সে. মি) বিপদসীমার ১৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সরেজমিন ঘুরে দেখা গেছে, টানা বৃষ্টিতে সড়কে পানি জমে বিভিন্ন জেলা শহরে অসহনীয় পরিস্থিতি তৈরি হয়েছে। কেবল বাড়িঘরে পানি উঠেছে এমন নয়, ডুবে যাওয়া সড়ক ভেঙে যাচ্ছে। এতে পানি নেমে যাওয়ার পর যাতায়াতের ভোগান্তির আশঙ্কা তৈরি হয়েছে। কিছু নদ-নদীর পানি কমতে শুরু করলেও বেশিরভাগ নদীর পানি বেড়েছে।

বন্যাদুর্গত মানুষদের অভিযোগ- খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। চাহিদার তুলনায় সরকারি ত্রাণসামগ্রীর পরিমাণ নগণ্য হওয়ায় বন্যার্তদের মধ্যে ত্রাণের জন্য হাহাকার চলছে। এতে বন্যা কবলিত এলাকার কিছু পরিবার ১০ কেজি করে চাল ও সামান্য শুকনো খাবার পেলেও অধিকাংশের ভাগ্যে তা জোটেনি। এছাড়া পানিবাহিত রোগের প্রাদুর্ভাব দেখা দিলেও মিলছে না চিকিৎসা সেবা।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আলী হায়দার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘২৪৫ মেট্রিক টন জিআর চাল ও সাড়ে চার লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে শুকনো বিতরণ করতে গিয়ে বিলম্ব হওয়ায় কিছুটা দেরি হয়েছে। পানিবন্দি পরিবার ত্রাণ পাচ্ছে না এই অভিযোগটি সত্য নয়।’

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। বন্যার্তদের মাঝে চাল, নগদ টাকা ও শুকনো খাবার বিতরণ করা হচ্ছে। ত্রাণ চেয়ে ত্রাণ অধিদফতরে আরও তালিকাসহ আবেদন করা হয়েছে। পানিবন্দি লোকজন ঘরে না ফেরা ও বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা তাদের পাশে আছি।’

এ সম্পর্কিত আরও খবর