মানিকগঞ্জে জমজমাট ডিঙি নৌকার হাট

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-09-01 04:16:09

বর্ষার আগমনে পানি বাড়ছে মানিকগঞ্জের বিভিন্ন নদ-নদী ও খাল বিলে। এতে করে বিপাকে পড়েছে জেলার হরিরামপুর, দৌলতপুর, ঘিওর ও শিবালয় উপজেলার বিভিন্ন এলাকার বাসিন্দারা। বর্ষাকালের যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক রাখতে চাহিদা অনুযায়ী ডিঙি নৌকা ক্রয় করছে এসব এলাকার লোকজন।

ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় জমজমাট মানিকগঞ্জের ঘিওরে ডিঙি নৌকার হাট। সপ্তাহের প্রতি বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নৌকা বিকিকিনি চলে ঘিওরের হাটে। ছোট বড় বাহারি রকমের নৌকা সাজিয়ে ক্রেতার অপেক্ষায় বসে থাকে বিক্রেতারা। চাহিদা অনুযায়ী সেখান থেকে পছন্দের নৌকা ক্রয় করে নিয়ে যায় ক্রেতারা।

ঘিওর এলাকায় শিমুল, চাম্বুল, আম ও কড়ই কাঠের নৌকার চাহিদা বেশি। কাঠ, তারকাটা এবং মিস্ত্রিসহ অন্যান্য খরচ মিলিয়ে মাঝারি ধরনের একেকটি ডিঙি নৌকা তৈরিতে খরচ হয় প্রায় তিন হাজার টাকা। চাহিদা থাকলে প্রতিটি ডিঙি নৌকা সাড়ে তিন হাজার থেকে সাড়ে চার হাজার টাকা পর্যন্ত অনায়াসে বিক্রি করা যায়।

ঘিওরের সিংজুরি এলাকার কৃষক আব্দুল হালিম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বর্ষাকালে নৌকা ছাড়া চলাচলের কোনো মাধ্যম নেই। তাই বর্ষার শুরুতেই নৌকা কিনতে এসেছেন তিনি। এছাড়া প্রথমদিকে নৌকার দাম একটু কম থাকে। একটি ডিঙি নৌকা দিয়ে পুরো এক বর্ষা মৌসুম চলাফেরা করা যায়। নিজেদের প্রয়োজনে পাশাপাশি বর্ষাকালে ভাড়ায় নৌকা চালিয়ে বাড়তি কিছু টাকা আয় করা যায় বলেও জানান তিনি।

ঘিওরের হাটে বেশ কয়েকটি মাঝারি ধরনের নৌকা নিয়ে আসা গকুল সূত্রধর নামে এক বিক্রেতা জানান, নদ-নদীতে পুরোপুরি পানি বাড়লে নৌকার চাহিদা আরও বাড়বে।

ঘিওর নৌকার হাট পরিচালনা কমিটির সদস্য গৌরাঙ্গ ঘোষ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, মানিকগঞ্জের নিচু এলাকাগুলোতে বর্ষার শুরুতেই পানি আসে। নিত্যদিনের যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক রাখতে তখন প্রয়োজন হয় নৌকার। আর এসব প্রয়োজন মেটাতে ঘিওরে শত বছর ধরে চলে আসছে নৌকার হাট।

মানিকগঞ্জের বিভিন্ন উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন জেলা ও উপজেলার লোকজন নৌকা কিনতে আসে ঘিওরের হাটে। অল্প কিছু টাকা লাভ রেখে সুশৃঙ্খলভাবে এই ঐতিহ্যবাহী নৌকার হাট পরিচালনা হয়ে আসছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর