বৈদ্যুতিক খুঁটি রেখেই চলছে রাস্তা নির্মাণ

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, টাঙ্গাইল | 2023-08-25 19:54:46

টাঙ্গাইল শহরের গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক নির্মাণ কাজ চলছে অত্যন্ত ধীরগতিতে। অভি‌যোগ উঠেছে এসব রাস্তায় বৈদ্যুতিক খুঁটি রেখেই নির্মাণ কাজ চালিছে যাচ্ছে পৌর কর্তৃপক্ষ। যে কোন মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা কর‌ছে স্থানীয়রা।

বৃহস্পতিবার (১১ জুলাই) সরেজমিনে নির্মাণাধীন সড়কগুলো ঘুরে দেখা যায়, বেশ কয়েকটি রাস্তার মাঝে বৈদ্যুতিক খুঁটি রয়ে গেছে। এগুলো না সরিয়ে রাস্তার কাজ দ্রুত শেষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে সংশ্লিষ্ট ঠিকাদার প্রতিষ্ঠানগুলো। ফলে রাস্তা প্রশস্ত হলেও বৈদ্যুতিক খুঁটি না সরানোর কারণে চলাচলরত যানবাহনগুলো দুর্ঘটনায় পড়ার আশংকা রয়েছে।

এদিকে যানজটও বেড়ে গেছে বহুগুণ। এই রাস্তার নির্মাণ কাজ চলার কারণে শহরের ব্যস্ততম কালিবাড়ী সড়ক এবং থানাপাড়া সড়ক পুরোপুরি বন্ধ রয়েছে। গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যেই এই সড়কগুলোর নির্মাণ কাজ শেষ হবার কথা। 

স্থানীয়দের অভিযোগ, প্রভাবশালী রাজনৈতিক নেতা এবং পৌর পরিষদের লোকজন নামে-বেনামে এই কাজের সাথে যুক্ত রয়েছেন। তাই তারা বৈদ্যুতিক খুঁটি না সরিয়েই ধীরগতিতে কাজ করলেও পৌরসভার প্রকৌশল বিভাগ কোন ব্যবস্থা নিতে পারছে না। 

টাঙ্গাইল পৌরসভার প্রকৌশল বিভাগ সূত্র বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানায়, শহরের গুরুত্বপূর্ণ বড় কালিবাড়ী সড়ক থেকে আলীয়া মাদরাসা পর্যন্ত এবং মেইন রোডের সিটি ব্যাংকের মোড় থেকে থানাপাড়া হয়ে আদি টাঙ্গাইল টেক্সটাইল মিল পর্যন্ত রাস্তা দুটির নির্মাণ কাজ শুরু হয় গত বছর ১ নভেম্বর। সাত কোটি আট লাখ ৫৫ হাজার টাকা ব্যয়ের নির্মাণাধীন এই সড়ক ও সড়কের পাশের নালা নির্মাণের কাজ পেয়েছে এস হোসাইন নামক ঠিকাদারি প্রতিষ্ঠান। এই বছর ১ ফেব্রুয়ারি মধ্যে কাজ শেষ হওয়ার কথা। কিন্তু নির্ধারিত সময় থেকে পাঁচ মাস পেরিয়ে গেলেও এ পর্যন্ত কাজ হয়েছে মাত্র ৫০ ভাগ। 

ঠিকাদার প্রতিষ্ঠান অপরিকল্পিত ভাবে নির্মাণ কাজ করছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

পৌর এলাকার রেজিস্ট্রি পাড়া, পলাশতলী, আকুরটাকুর পাড়া সহ বিভিন্ন জায়গায় একই চিত্র। এতে করে রাস্তা প্রশস্ত হলেও এর সুবিধা পাচ্ছেন না স্থানীয়রা। তারা বলেন, ঠিকাদার প্রতিষ্ঠান অপরিকল্পিত ভাবে নির্মাণ কাজ করছে। তাছাড়া তারা জনসাধারণের অসুবিধার কথা বিবেচনা না করেই নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছেন।

একই সঙ্গে  শহরের মেইন সড়কের আমঘাট মোড় থেকে দিঘুলিয়া পর্যন্ত রাস্তাটির নির্মাণ কাজ শুরু হয়েছে গত ১৫ নভেম্বর। নয় কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে নির্মাণাধীন এই কাজ শেষ হওয়ার কথা এই বছর ১৫ ফেব্রুয়ারি। এই সড়ক নির্মাণের চিত্র আরও করুণ। এ পর্যন্ত মাত্র ২৫ ভাগ কাজ শেষ হয়েছে।

ঠিকাদার খুঁটি সরানোর জন্য আবেদন করার কথা বললেও বিদ্যুৎ বিভাগ বলছে তারা কোন আবেদন হাতে পাননি। তারা একে অপরকে দুষছেন।

বৈদ্যুতিক খুঁটি সরানোর বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানে কর্মরত হূমায়ুন চৌধুরী বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, রাস্তায় কার্পেটিং করার আগেই খুঁটি সরানো হবে এবং এ ব্যাপারে বিদ্যুৎ বিভাগে আবেদন করা হয়েছে। 

টাঙ্গাইল বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহাদাৎ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে  বলেন, তাদের কাছে এখনও কোন আবেদনই আসেনি। আবেদন আসলে এবং খুঁটি সরানোর টাকা তাদের মন্ত্রণালয়ে জমা দিলে তারা খুঁটি সরিয়ে দিবে।

টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, রাস্তা থেকে খুঁটি সরানোর দায়িত্ব ঠিকাদারের। আর রাস্তার উপর কয়েকটি খুঁটি রয়েছে। তাতে কি হয়েছে? এটা নিয়ে আপনারা (সাংবাদিকরা) এত ব্যস্ত কেন?

এ সম্পর্কিত আরও খবর