যাদুকাটা নদী রক্ষায় পবা’র মানববন্ধন

সুনামগঞ্জ, দেশের খবর

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 14:13:03

সুনামগঞ্জ থেকে: সুনামগঞ্জের তাহিরপুরের টাঙ্গুয়া হাওরে পরিবেশগত হুমকি ও যাদুকাটা নদী দূষণ ও দখল অবৈধ ইজারা বন্ধের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। দাবি আদায়ে মঙ্গলবার (৯ জুলাই) উপজেলার লাউরেরগর এলাকায় মানববন্ধন করেছেন সংগঠনটির নেতাকর্মীরা।

পবা’র চেয়ারম্যান আবু নাসের খান বলেন, সুনামগঞ্জের যাদুকাটা নদীতে দীর্ঘদিন অবৈধভাবে বোমা মেশিন ব্যবহার করে বালু তোলা হচ্ছে। এর ফলে নদীর পানি দূষিত হচ্ছে এবং এই বালু মিশ্রিত পানি হাওরের বিভিন্ন জমিতে ঢুকে যাচ্ছে, চাষাবাদের ক্ষতি করছে। যাদুকাটা নদীর প্রশস্ততা দিন দিন বাড়চ্ছে। নদীর ঢালু ও নিম্নাঞ্চলে প্রচুর বালু যাচ্ছে। এই বালু মাটির সাথে মিশে ফসলের উর্বরতা কমে যাচ্ছে।

তিনি বলেন, হাওরের ইকোসিস্টেম নষ্ট হওয়ার কারণে মাছসহ প্রাণিজ সম্পদ ধ্বংস হচ্ছে। বালু উত্তোলনের ফলে সরকারের রাজস্ব আয় হচ্ছে প্রায় দুই কোটি টাকা। কিন্তু বালু উত্তোলনের জন্য সরকার অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছে। এর ফলে হাজার হাজার টাকা প্রকল্পে ব্যয় হচ্ছে। এখান থেকে বালু নিয়ে বালু ক্রয় করে পদ্মা সেতুতে ব্যবহার করা হচ্ছে। এর ফলে এখানে অবৈধ চাঁদাবাজীর একটা গ্রুপ তৈরি হয়েছে, যার ফলে সরকার ক্ষতিগ্রস্ত হচ্ছে। একইসাথে এখানে ইকোসিস্টেম পরিবর্তনের ফলে দীর্ঘমেয়াদী ফসল ও জীববৈচিত্রের ক্ষতি হচ্ছে। চাঁদাবাজীর কারণে কনস্ট্রাকশন মেটারিয়ালের দাম অনেক বাড়ছে।

সরকারের উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী, আইন ও হাইকোর্টের নির্দেশ অনুযায়ী নদী ক্ষতিগ্রস্থ হয়, এমন কিছু করা যাবে না। সরকারের উচিৎ হবে, আইনগুলো বাস্তবায়ন করা। আইন প্রয়োগকারী সংস্থার সাথে আলোচনা করে ইজারা বা রয়েলিটি চাঁদাবাজী বন্ধ করে ব্যাপক ক্ষতির হাত থেকে যাদুকাটা নদীকে বাঁচানো সম্ভব। বোমা মেশিনের মাধ্যমে বালু উত্তোলনের ফলে অনেকের কর্মসংস্থান বন্ধ হয়ে গিয়েছে। সেজন্য সরকারের পক্ষ থেকে বোমা মেশিন বন্ধ হলে মানুষের কর্মসংস্থান হবে এবং দীর্ঘমেয়াদে ভালো অবস্থানে থাকবে স্থানীয় বাসিন্দারা।

মানববন্ধনে পরিবেশ ও মানবাধিকার কর্মী কবি শাহেদ কায়েস বলেন, নদীর তলদেশে বোমা মেশিন ব্যবহারের ফলে এ এলাকার ইকোসিস্টেম নষ্ট হয়ে যাচ্ছে। এর বিরূপ প্রভাবে শুধুই যে এ অঞ্চল ক্ষতিগ্রস্ত হচ্ছে তাই নয়, এর সুদূরপ্রসারী ক্ষতি বাংলাদেশের সব জায়গাতে পড়বে। আমরা চাই- টাঙ্গুয়া হাওরের যাদুকাটা নদী দূষণ, ইজারা এবং দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলা, এ বিষয়ে সরকারের বলিষ্ঠ ভূমিকার মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচারের আওতাভুক্ত করা।

পবা চেয়ারম্যানের সভাপতিত্বে মানববন্ধনে সঞ্চালনা করেন আতিক রহমান পুর্নিয়া। পবার সম্পাদক এম এ ওয়াহেদ, কবি সাহিত্যিক কামরুজ্জামান ভূঁইয়াসহ স্থানীয়রা অংশ নেন এতে।

এ সম্পর্কিত আরও খবর