কাদা মাড়িয়ে ওদের পথচলা শেষ হবে কবে?

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-23 03:02:28

গ্রীষ্মকালে তীব্র খরায় ধুলা আর একটু বৃষ্টিতেই পানি জমে দুই কিলোমিটার রাস্তা কাদায় মাখামাখি হয়। ধুলা-কাদা মাড়িয়েই প্রতিনিয়ত চলাচল করে হোসেনপুর ও তার পার্শ্ববর্তী গ্রামের কোমলমতি শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষ।

নাটোরের লালপুর উপজেলার কদিমচিলান ইউনিয়নের হোসেনপুর থেকে পালোহারা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত দুই কিলোমিটার রাস্তাটির এমন বেহাল দশা দেখার কেউ নেই। শুধু এই রাস্তাই শেষ নয়, পার্শ্ববর্তী পানঘাটা থেকে নাওদাড়া ও ভবানীপুর থেকে ছোট পাল্লার রাস্তাতেও একই চিত্র।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সম্প্রতি কয়েকদিনের বৃষ্টিতে পানি জমে একসময়ের ধুলায় মোড়ানো রাস্তা এখন কাদায় মাখামাখি হয়ে গেছে। এই কাদা মাড়িয়ে কোমলমতি শিক্ষার্থীরা এক হাতে বই আর অন্য হাতে জুতা নিয়ে স্কুলে যাচ্ছে। কখনো কাদা লেগে বা পিছলে পড়ে গিয়ে তাদের স্কুলড্রেস নোংরা হয়ে যাচ্ছে।

আমেনা, ফিরোজ, কুলসুম, বিধান, সজল ও রাজীব নামের কয়েকজন শিক্ষার্থী জানায়, রোদ হলে রাস্তায় প্রচুর ধুলা হয়। আর বাতাসে সেই ধুলা উড়ে সমস্ত শরীরে লেগে যায়। আবার বৃষ্টি হলে রাস্তায় এতো কাদা হয় যে স্কুলে আসার সময় ড্রেস নষ্ট হয়।

পথচারী নুরুল ইসলাম, আশিকুর রহমান ও সুমন আলী জানান, রাস্তাটি দিয়ে কয়েকটি গ্রামের মানুষ চলাচল করে। একটু বৃষ্টি হলেই রাস্তায় পানি জমে হাঁটু পরিমাণ কাদার সৃষ্টি হয়। বাধ্য হয়ে কাদা মাড়িয়েই শিক্ষার্থীরা স্কুলে আসে। তবে সবচেয়ে বেশি বিপদে পরে বৃদ্ধ ও অসুস্থ রোগীরা।

এ ব্যাপারে পালোহারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আকবর হোসেন জানান, বৃষ্টি হলে রাস্তায় হাঁটু পরিমাণ কাদা হয়। বর্ষাকালে তাই অনেক শিক্ষার্থী স্কুলে আসে না। রাস্তাটি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

জনদুর্ভোগের কথা স্বীকার করে ১০ নং কদিমচিলান ইউপির চেয়ারম্যান সেলিম রেজা মাস্টার জানান, এই রাস্তার জন্য (এলজিইডি) অনেকবার প্রকল্প দেওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত তা পাশ হয়নি। প্রকল্প পাশ হলে রাস্তটি সংস্কার কাজ শুরু হবে।

লালপুর উপজেলা স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগের প্রকৌশলী আক্কাস আলী জানান, তিনি কিছুদিন আগে এখানে যোগদান করেছেন। তাই এ বিষয়ে কিছু জানেন না। তবে এ সংক্রান্ত প্রকল্প ইতোপূর্বে জমা দেয়া থাকলে তা খুঁজে বের করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর