তালতলীতে ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ৪৭টি, বৃষ্টিতে বন্ধ ২৮টি

বরগুনা, দেশের খবর

মো. খাইরুল ইসলাম আকাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বরগুনা | 2023-08-12 15:33:54

বরগুনার তালতলী উপজেলায় ৭৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৪৭টি বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ। আর এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ ও বৃষ্টি হওয়ায় বন্ধ রয়েছে ২৮টি স্কুল। এসব বিদ্যালয়ে পাঠদান করা হয় ইউনিয়ন পরিষদ ভবন, নির্মাণাধীন ভবন, অস্থায়ী টিনশেড ভবন এবং খোলা মাঠে। কিন্তু বৃষ্টি শুরু হওয়ায় এসব স্কুলের কার্যক্রম বন্ধ রয়েছে। বাকি স্কুলগুলোতে আতঙ্কের মধ্যে চলছে পাঠদান। সম্প্রতি এসব ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের তালিকা করে জেলা শিক্ষা অফিসে পাঠানো হয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, ঝুঁকিপূর্ণ অধিকাংশ বিদ্যালয়ের ভবন জরাজীর্ণ। ছাদের পলেস্তরা খসে পড়ছে, চালের টিন ছিদ্র হয়ে গেছে, ছাদ ছুঁইয়ে পানি পড়ছে। আবার কোনও কোনও ভবনে দরজা-জানালা নেই। ফলে বিদ্যালয়ে নিরাপদ ভবন ও শ্রেণিকক্ষ না থাকায় পাঠদান ব্যাহত হচ্ছে। উত্তর কড়ইবাড়িয়া ও মেনিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ ২৮টি বিদ্যালয়ে ক্লাস নেওয়া হয় খোলা আকাশের নিচে। বৃষ্টির সময় এই সব স্কুল বন্ধ থাকে।

সোমবার তালতলী উপজেলার লালুপাড়া সরকারি স্কুলে সরেজমিনে দেখা গেছে, শিক্ষকরা আসলেও শিক্ষার্থীরা স্কুলে আসেনি। বৃষ্টি শুরু হলেই স্কুল বন্ধ ঘোষণা করা হয়। ফলে এসব স্কুলের পাঠদান ব্যাহত হচ্ছে।

অভিভাবকদের অভিযোগ, এভাবে সরকারি স্কুল চলতে থাকলে গ্রামের ছেলে-মেয়েরা পড়াশুনা করবে কিভাবে। নিরাপদ ভবন না থাকায় স্কুল বন্ধ রাখতে হয়েছে।

উপজেলার পঁচাকোড়ালিয়া, কলারং, উ. পঁচাকোড়ালিয়া, পঁচাকোড়ালিয়া স্লুইজ, গাববাড়িয়া, জেভি মনসাতলী, হুলাটানা, চরপাড়া, সুন্দরিয়া, সরদারিয়া, হেলেঞ্চাবাড়িয়া, বেহেলা, ঝাড়াখালী, ছাতনপাড়া, তালুকদার পাড়া, ছোটভাইজোড়া, উত্তর চাতনপাড়া, পাজ্রাভাঙ্গা, সওদাগারপাড়া, বড়ভাইজোড়া, পশ্চিম লালুপাড়া, নিদ্রারচর, লাউপাড়া, কবিরাজপাড়া, মেনিপাড়া, মৌরুভী, ঠাকুরপাড়া, নলবুনিয়াগোড়াপাড়া, ছোটবগী পিকে, মেীপাড়া, নলবুনিয়া, চাউলাপাড়া, শারিকখালী, কচুপাত্রা, পশ্চিম বাদুরগাছা, হরিনবাড়িয়া, উ. কড়ইবাড়িয়া, আলিরবন্দর, বেহেলা আদর্শ, দ. ঝাড়াখালী, হেলেঞ্জাবাড়িয়া শেরেই-বাংলা, উত্তর ঝাড়াখালী, বড় অংকুজানাপাড়া, নলবুনিয়া আগাপাড়া, তাঁতীপাড়া, খোট্টারচর বড় অংকুজানাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলো ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ।

লালুপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক মতিউর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘সোমবার বেলা ২টা পর্যন্ত বৃষ্টি ছিল। বৃষ্টিতে শিক্ষকরা আসলেও শিক্ষার্থীরা আসতে পারেনি। তবে শিক্ষার্থীরা আসলেও ক্লাস নেওয়া সম্ভব হতো না। কারণ দুই মাস আগে স্কুলের ভবন পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এতদিন গাছের নিচে ক্লাস নিলেও আজ বৃষ্টির কারণে ক্লাস নেওয়া সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, ‘স্কুল পরিচালনা কমিটির অর্থায়নে স্কুলের পাশে একটি টিনশেড তৈরির কাজ চলছে। কাজ শেষ হলে ক্লাস নেওয়া যাবে।’

তালতলী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) কাজী মনিরুজ্জামান রিপন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের তালিকা করে উপজেলা এলজিইডিতে পাঠানো হয়েছে। এসব স্কুলে পাঠদান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। শিগগিরই এসব স্কুলের ভবন তৈরির উদ্যোগ নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর