নাটোরে সাপ আতঙ্কে বিদ্যালয়ের শিক্ষার্থীরা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-26 15:47:24

নাটোরের সিংড়া উপজেলার শেরকোল ইউনিয়নের সোনাপুর পমগ্রাম প্রাথমিক বিদ্যালয়ে আবারো সাপের উপদ্রব বেড়েছে। গত দু’দিন ধরে শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাস চলাকালীন ৬টি সাপ মেরেছে। সাপের উপদ্রবের কারণে কোমলমতি শিক্ষার্থীসহ শিক্ষকরাও আতঙ্কে রয়েছেন।

সোমবার (৮ জুলাই) সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

শিক্ষার্থীরা জানায়, তারা সাপের কারণে সব সময় ভয়ে ভয়ে থাকে। এ কারণে বেঞ্চিতে পা উঠিয়ে বসে তারা এখন ক্লাস করে।

জিতেন্দ্রনাথ দাস নামে এক অভিভাবক জানান, বিদ্যালয়ে সাপের উপদ্রব বেড়েছে। আর সেগুলো বিষধর সাপ। এ পর্যন্ত যে সাপগুলো মারা গেছে সেগুলো বাচ্চা। সাপগুলোর মা আশপাশে লুকিয়ে রয়েছে। সুযোগ পেলে কাউকে না কাউকে কামড় দেবে। তাই সন্তানকে বাড়ি নিয়ে যাচ্ছেন। এখানে কোনো শিক্ষার্থীই নিরাপদ নয়।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক শিরিনা সুলতানা জানান, ‘সাপের উপদ্রবে আমরা চিন্তিত। সাপের কারণে শিক্ষার্থীদের মনেও আতঙ্ক তৈরি হয়েছে। এই বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি শতভাগ। এখন সাপ আতঙ্কে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে।’

সিংড়া উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান জানান, প্রধান শিক্ষকের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছেন তিনি। সাপ তাড়ানোর জন্য ওষুধ ছিটানোর পরামর্শ দেন তিনি।

উল্লেখ্য, গত বছর প্রায় একই সময়ে স্কুলটিতে সাপের উপদ্রব দেখা দেয়। সে সময় শ্রেণিকক্ষের ভেতরে, বাইরে, বারান্দায়, টেবিল-বেঞ্চের নিচে, এমনকি শিক্ষকদের কক্ষ ও শিক্ষার্থীদের বইয়ের ভেতর থেকে আচমকাই ছোট-বড় বিষধর সাপ বের হতে দেখা গেছে। ওই সময় ২০টির অধিক সাপ মারা হয়।

এ সম্পর্কিত আরও খবর