গাইবান্ধার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মানুষের মরণ ফাঁদ

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-07 19:31:27

গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ-কামারজানি ভায়া বেলকা এলাকার বন্যা নিয়ন্ত্রণ বাঁধটি মানুষের মরণ ফাঁদে পরিণত হয়েছে। বিশাল বড় গর্ত সৃষ্টি হওয়ায় কয়েক গ্রামের মানুষ ঝুঁকি নিয়ে চলাচল করছে।

স্থানীয়রা জানান, সুন্দরগঞ্জ-কামারজানি ভায়া বেলকা পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধুমাইটারী ফাজিল মাদরাসা সংলগ্ন এলাকায় বিরাট গর্ত সৃষ্টি হয়েছে। সে কারণে যানবাহন চলাচল অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

উপজেলা শহরের সাথে পূর্বাঞ্চলের যোগাযোগের একমাত্র মাধ্যম এই বাঁধটি। প্রতিদিন ছোট বড় যানবাহন চলাচল করে এই রুটে। উপজেলার কাপাসিয়া, চন্ডিপুর, শ্রীপুর, হরিপুর, কঞ্চিবাড়ি, শান্তিরাম ও বেলকা ইউনিয়নবাসীর চলাচলের একমাত্র মাধ্যম বাঁধটি। হরিপুর-চিলমারি তিস্তা সেতুর সংযোগ সড়ক হিসেবে ইতোমধ্যে বাঁধটিতে মাটি ভরাটের আংশিক কাজ করা হয়েছে। দীর্ঘ এক বছর ধরে মাটি ভরাটের কাজ বন্ধ থাকায় ৩০ কিলোমিটার বাঁধটির মধ্যে প্রায় ৩০টি স্থানে বিরাট গর্ত সৃষ্টি হয়েছে। যার কারণে ভারী যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। বিশেষ করে বেলকা বাজার থেকে ধুমাইটারী পর্যন্ত ৫টি বড় গর্ত সৃষ্টি হয়েছে।

হরিপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান নাফিউল ইসলাম জিমি বার্তা২৪.কমকে জানান, তার ইউনিয়নের বিবিসির মোড় হতে পাঁচপীর বাজার পর্যন্ত ছোট বড় প্রায় ১০টি গর্ত হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আবুল মুনছুর বার্তা২৪.কমকে বলেন, বিষয়টি তার জানা ছিল না। তিনি গর্ত ভরাটের ব্যবস্থা করার আশাবাদ ব্যক্ত করেছেন। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক মোখলেছুর রহমানও জানান, বিষয়টি তারও জানা নাই। দেখে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর