১৩ হাজার বইয়ের সমাহার আরিচার রোহান পাঠাগারে

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-31 05:33:01

দেশ বিদেশের বিভিন্ন লেখকের প্রায় ১৩ হাজার বইয়ের সমন্বয়ে গড়ে উঠেছে রোহান পাঠাগার। মানিকগঞ্জের শিবালয় উপেজলার আরিচা বাজারে রফিকুল ইসলাম নামের এক ব্যক্তি গড়ে তুলেছেন পাঠাগারটি।

মুক্তিযুদ্ধের ইতিহাস, বিশ্ব ইতিহাস, গল্প, কবিতা, উপন্যাসসহ বিভিন্ন ধরনের বই রয়েছে পাঠাগারটিতে। ছোট্ট একটি কক্ষের চারদিকে মোট ২২টি তাকে সাজানো রয়েছে বইগুলো। কক্ষটির মাঝখানে চেয়ার টেবিল বসিয়ে পাঠকদের জন্য রাখা হয়েছে বই পড়ার ব্যবস্থা।

প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকল পাঠকদের জন্য উন্মুক্ত থাকে পাঠাগারের দুয়ার। সম্পূর্ণ বিনা খরচে পাঠাগারে বসে বই পড়তে পারেন যেকোনো পাঠক। নির্দিষ্ট সময়ের জন্য বাড়িতে নিয়েও বই পড়ার ব্যবস্থা রয়েছে পাঠকদের জন্য।

রোহান পাঠাগারের একাধিক পাঠক বার্তা২৪.কম-কে জানান, মনোরম পরিবেশে চাহিদা মতো বই পড়তে পেরে বেশ আনন্দিত স্থানীয় পাঠকরা। বন্ধু-বান্ধবদের নিয়ে নিয়মিতভাবে এই পাঠাগারে আসেন তারা। তবে পাঠাগারে সাহিত্যিক, ইতিহাস ও ঐতিহ্য নিয়ে লেখা আরও কিছু বই রাখার দাবি জানান তারা।

রোহান পাঠাগারের প্রতিষ্ঠাতা রফিুকল ইসলাম জানান, এলাকার উঠতি বয়সের যুবকদের বই পড়ার প্রতি আকৃষ্ট করতে ব্যক্তিগত উদ্যোগে গড়ে তোলা হয় পাঠাগারটি। তবে সরকারী কিছু সহায়তা পেলে পাঠাগারে আরও কিছু বই বাড়ানো যাবে।

এছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় রোহান পাঠাগারের আরও কিছু শাখা খোলার পরিকল্পনার কথাও জানান রফিকুল ইসলাম।

শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরোজ মাহমুদ বার্তা২৪কম-কে জানান, মফস্বল এলাকায় এমন একটি সুন্দর পাঠাগার দেখে তিনি খুব সন্তুষ্ট। এই পাঠাগারের বই পড়ে জ্ঞানের আলোয় আলোকিত হতে পারবে স্থানীয়রা। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে রোহান পাঠাগারকে সাধ্য অনুযায়ী সহযোগিতা করা হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর