টেন্ডারে লটারি চেয়ে ৬৬ ঠিকাদারের আবেদন

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-27 22:05:50

ত্রাণ ও দুযোর্গ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অধীনে ব্রিজ-কালভার্ট নির্মাণ কাজ ভাগ বাটোয়ারা আশঙ্কায় নাটোর জেলা প্রশাসক কার্যালয়ে লটারির আবেদন করেছেন ৬৬ ঠিকাদার।

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকালে টেন্ডারে অংশগ্রহণ করা নাটোর ও রাজশাহী জেলার ৬৬ জন ঠিকাদার জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজের কাছে এই আবেদন করেন।

লিখিত আবেদনে বলা হয়, নাটোর জেলার সাতটি উপজেলায় ২০১৮-১৯ অর্থবছরে ৬৯টি ব্রিজ-কালভার্ট নির্মাণ করা হবে। যার একেকটির ব্যয় ধরা হয়েছে ২২ থেকে ৩৫ লাখ টাকা। এজন্য গত ২৩ জুন নাটোর ও রাজশাহী জেলার ঠিকাদাররা টেন্ডারে অংশগ্রহণ করেন। টেন্ডারে পাঁচ শতাংশ নিম্ন দরে ঠিকাদার নির্বাচন করার কথা বলা হয়েছে।

তবে ঠিকাদারদের আশঙ্কা, টেন্ডারে পাঁচ শতাংশ নিম্ন দরে ঠিকাদার নির্বাচন না করে ক্ষমতাসীনরা ভাগ-বাটোয়ারার মাধ্যমে ঠিকাদার নির্বাচন করতে পারে। এই প্রক্রিয়ায় ঠিকাদার নির্বাচন করা হলে কাজের মান খারাপের পাশাপাশি টেন্ডারে অংশগ্রহণকারী ঠিকাদাররা ক্ষতিগ্রস্ত হবেন।

ঠিকাদারদের দাবি, আশেপাশের বেশ কয়েকটি জেলায় জেলা প্রশাসকের কার্যালয়ে স্বচ্ছতার স্বার্থে লটারি পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। এ ধারাবাহিকতায় নাটোরেও টেন্ডারের লটারি করা হলে যোগ্য ঠিকাদার নির্বাচনের মাধ্যমে টেকসই নির্মাণ কাজ সম্পন্ন হবে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, ‘টেন্ডার প্রক্রিয়ায় অংশ নেওয়া দুই জেলার ঠিকাদাররা লটারি পদ্ধতিতে যোগ্য ঠিকাদার নির্বাচনের লিখিত আবেদন জানিয়েছেন। এ সংক্রান্ত নিয়ম-কানুন দেখে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর