অবহেলায় নষ্ট হচ্ছে বিশ্বকবির পদ্মা বোটের রেপ্লিকা

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 16:35:06

কুষ্টিয়া : তদারকি এবং রক্ষণাবেক্ষণের অভাবে নষ্ট হতে চলেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যবহৃত পদ্মা বোটের আদলে তৈরি করা বোটটি (রেপ্লিকা)।

২০১১ সালে ১৮ লাখ টাকা ব্যয়ে বোটটি তৈরি করা হয়।

রবীন্দ্র কুঠিবাড়ী সূত্রে জানা গেছে, বোটটি তৈরির পর কুঠিবাড়ীর ভেতরে অবস্থিত পুকুরে রাখা হয়। পুকুরে রাখা হলেও দর্শনার্থীদের বোটটি শুধু পুকুরের পাড় থেকে দেখেই সন্তুষ্ট থাকতে হতো।

সরেজমিন দেখা গেছে, বোটটি কুঠিবাড়ীর পুকুরে রয়েছে। বোটের একপাশ কাত হয়ে পড়ে আছে। এবং নিচের অংশে পানি ঢুকে পড়েছে। নিচের পুরো অংশটি পানিতে নিমজ্জিত। বোটের জানালা-দরজার বেশ কয়েকটি অংশ ভেঙে পড়েছে।

ঢাকা থেকে আসা ফারিয়া নামের এক দর্শনার্থী বলেন, ‘আমি অনেক শুনেছি এই কুঠিবাড়ীর কথা। কিন্তু কখনো আসা হয়নি। তাই পরিবারের সাথে এখানে বেড়াতে এসেছি। কিন্তু পুকুরে রাখা বোটটি দেখে কষ্ট পেয়েছি। তদারকির ব্যবস্থা না থাকায় পুকুরে থাকা বোটটি নষ্ট হয়ে গেছে।’

কুঠিবাড়ীর কাস্টোডিয়ান মোখলেসুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, ‘কবিগুরুর স্মৃতিবিজড়িত পদ্মা বোটের আদলে যে বোটটি (রেপ্লিকা) তৈরি করে পুকুরে রাখা ছিল সেটি পানিতে থাকার কারণে নষ্ট হয়ে যাচ্ছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের প্রকৌশলীর তত্ত্বাবধানে এটির দেখভাল হবার কথা। সঠিকভাবে বোটের রক্ষণাবেক্ষণের জন্য আমি সংশ্লিষ্ট দপ্তরে দুইবার চিঠি পাঠিয়েছি। আশা করি শীঘ্রই অধিদপ্তর উদ্যোগ গ্রহণ করবেন।’

এ সম্পর্কিত আরও খবর