ঢাকা-আরিচা মহাসড়কে থ্রি হুইলারের স্ট্যান্ড!

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-25 23:55:18

ঢাকা-আরিচা মহাসড়কের ব্যস্ততম বাস-স্ট্যান্ড মানিকগঞ্জের শিবালয় উপজেলার টেপড়া। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার দূরপাল্লার যানবাহনের চলাচল এই মহাসড়ক দিয়ে। অথচ এই মহাসড়কের টেপড়া বাসস্ট্যান্ডে অলিখিত স্ট্যান্ড গড়েছে মহাসড়কে চলাচল নিষিদ্ধ থ্রি হুইলার।

টেপড়া বাসস্ট্যান্ড থেকে যাত্রী নিয়ে আরিচাসহ বিভিন্ন এলাকায় দেদারসে চলাচল করছে এই থ্রি হুইলারগুলো। হাইওয়ে পুলিশ ও স্থানীয় প্রশাসনকে ‘ম্যানেজ’ করেই এই থ্রি হুইলার চলাচল করছে বলে দাবি স্থানীয় বাসিন্দা ও দূরপাল্লার পরিবহন শ্রমিকদের।

বুধবার (৩ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে সরেজমিনে দেখা যায়, মহাসড়কের টেপড়া বাসস্ট্যান্ড এলাকায় বেশকিছু থ্রি হুইলারকে যাত্রীর অপেক্ষায় আছে। এরপর কাঙ্ক্ষিত যাত্রী নিয়ে দূরপাল্লার যানবাহনের সাথে পাল্লা দিয়ে ছুটে চলছে নিজ গন্তব্যে। যত্রতত্র দুর্ঘটনায় আহত ও নিহত হওয়ার পরও অদৃশ্য কারণে মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে প্রায় অর্ধশত থ্রি হুইলার। যার বেশির ভাগ থ্রি হুইলারের নেই রেজিস্ট্রেশনও।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক থ্রি হুইলার চালক বার্তা২৪.কম-কে জানান, মহাসড়কের টেপড়া বাসস্ট্যান্ড থেকে আরিচা পর্যন্ত যাত্রী নেওয়া আনা করেন তিনি। হাইওয়ে পুলিশ মাঝে মধ্যে অভিযান চালিয়ে দুই একটা থ্রি হুইলার আটক করলেও পরে জরিমানা নিয়ে ছেড়ে দেয়। বাড়তি কিছু টাকার আশায় ঝুঁকি নিয়েই মহাসড়কে থ্রি হুইলার চালান বলে মন্তব্য করেন তিনি।

আফজাল করিম নামে এক দূরপাল্লার বাসচালক বলেন, ‘দিনে দুপুরে প্রকাশে মহাসড়কে অনায়াসে থ্রি হুইলার চলছে। সরকার মহাসড়কে থ্রি হুইলার চলাচল নিষিদ্ধ করার পরও এখানে চলছে। হাইওয়ে পুলিশ ও প্রশাসন সতর্ক থাকলে কোনোভাবেই মহাসড়কে থ্রি হুইলার চালানো সম্ভব নয়।’

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামিন উদ দৌলা বার্তা২৪.কম-কে বলেন, ‘হাইওয়ে পুলিশের চোঁখ ফাঁকি দিয়ে মহাসড়কে এসব থ্রি হুইলার চলাচল করছে। মহাসড়কে চালানোর দায়ে প্রায়ই এসব থ্রি হুইলারগুলো আটক করে মামলা দেওয়া হয়।’

এ সম্পর্কিত আরও খবর