যমুনার ভাঙনে দিশেহারা আরিচার ব্যবসায়ীরা

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-25 03:51:43

বর্ষা মৌসুমের শুরু থেকেই পানি বাড়ছে যমুনা নদীর আরিচা পয়েন্টে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদীতে বাড়ছে স্রোত। যমুনার সেই প্রবল স্রোতের কারণে শুরু হয়েছে ভাঙন। আর যমুনা নদীর ভাঙনে দিশেহারা হয়ে পড়েছে আরিচা বাজারের কয়েকশ ব্যবসায়ী।

তাইতো ভাঙন আতঙ্কে দিন কাটছে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা বাজারের এসব ব্যবসায়ীদের। আরিচা ট্রাক টার্মিনাল, স্পিডবোট ও লঞ্চঘাটসহ আশপাশের বেশ কয়েকটি স্থানে দেখা দিয়েছে ভাঙন। বাঁশের খুঁটি ও বালুর বস্তা ফেলে লঞ্চঘাট এলাকায় ভাঙন প্রতিরোধে নেওয়া হয়েছে প্রাথমিক ব্যবস্থা।

তবে ট্রাক টার্মিনাল ও আশপাশের এলাকাগুলো রয়েছে পুরোপুরি অরক্ষিত। ২৫ থেকে ৩০ ফুট এলাকায় ভাঙন শেষে ট্রাক টার্মিনালের কাছাকাছি চলে এসেছে যমুনার পানি। যমুনার ভাঙন থেকে রক্ষা পেতে দ্রুত সময়ের মধ্যে স্থায়ীভাবে বাঁধ নির্মাণের দাবি ব্যবসায়ীদের।

শিবালয়ের আরিচা বাজারের একাধিক ব্যবসায়ী বার্তা২৪.কমকে জানান, প্রায় প্রতি বছরই যমুনা নদীতে ভাঙন দেখা যায়। তবে এবারের ভাঙন একেবারে ভিন্ন। বর্ষার শুরুতেই যেভাবে ভাঙন দেখা দিয়েছে তাতে বেশ আতঙ্কে রয়েছেন তারা।

এরই মধ্যে বাজারের ট্রাক টার্মিনাল এলাকায় ২৫ থেকে ৩০ ফুট ভাঙন শেষে পাকা সড়কের একেবারে কাছে চলে এসেছে নদী। সড়কে ভাঙন শুরু হলে প্রতিদিনই যমুনায় বিলীন হয়ে যাবে শতাধিক দোকানপাট। অচিরেই এই নদী ভাঙন প্রতিরোধে স্থায়ীভাবে বাঁধ নির্মাণের দাবি জানান ব্যবসায়ীরা।

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের দায়িত্বরত গ্রেজ রিডার মান্নান মীর জানান, জুন মাসের শুরু থেকে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করেছে। গত ১৫ দিনে ১.৮২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। তবে এখনো যমুনা নদীর আরিচা পয়েন্টের পানি বিপৎসীমার নিচে রয়েছে।

মানিকগঞ্জের শিবালয় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফিরোজ মাহমুদ বার্তা২৪.কমকে জানান, আরিচা বাজার এলাকায় যমুনা নদী ভাঙন প্রতিরোধে প্রাথমিকভাবে উপজেলার পক্ষ থেকে দুই লাখ টাকার একটি প্রজেক্ট দেওয়া হয়েছে। ভাঙন এলাকা পরিদর্শন করা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ভাঙন প্রতিরোধে খুব দ্রুত সময়ের মধ্যে স্থায়ী ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর