খানাখন্দে বেহাল লোহালিয়া-কাশিপুর সড়ক

পটুয়াখালী, দেশের খবর

আব্দুস সালাম আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-28 06:03:52

দীর্ঘদিনেও সংস্কার না করায় খানাখন্দে বেহাল পটুয়াখালীর লোহালিয়া-কাশিপুর সড়কটি। ফলে এই সড়কে চলাচলকারী কয়েক লাখ মানুষকে দুর্ভোগ আর ভোগান্তি পোহাতে হচ্ছে।

তবে এলজিইডি কর্তৃপক্ষ বলছে, আগামী অর্থবছরেই সড়কটি সংস্কারের জন্য যাবতীয় পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পটুয়াখালী জেলা শহরের সঙ্গে বাউফল, দশমিনা, গলাচিপা এবং রাঙ্গাবালী উপজেলার মানুষের যোগাযোগ অনেকটাই সহজ করেছে লোহালিয়া-কাশিপুর কানেকটিং সড়কটি। এর ফলে এই সড়ক দিয়ে প্রতিদিন লাখ লাখ মানুষ যাতায়াত করে। তবে দীর্ঘদিনেও এই ৮ কিলোমিটার সড়ক সংস্কার না করায় এটি এখন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এর ফলে প্রায়ই ঘটছে ছোট বড় দুর্ঘটনা। তাইতো এই সড়কে চলাচলকারী মানুষের যেন দুর্ভোগ আর ভোগান্তির শেষ নেই।

পটুয়াখালী সদর উপজেলার নবগঠিত ভুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান রুবেল আহমেদ মোল্লা জানান, পটুয়াখালী সদর উপজেলার দুটি ইউনিয়নের পাশাপাশি জেলার ৪টি উপজেলা এবং ভোলা জেলার লালমোহনের মানুষ এই সড়ক দিয়ে যাতায়াত করে। প্রতিদিন কয়েকশ শিক্ষার্থী এই সড়ক ব্যবহার করে জেলা শহরের বিভিন্ন স্কুল-কলেজে যাতায়াত করে। কৃষকরা তাদের উৎপাদিত ফসল নিয়ে শহরের বাজারে যায়। কিন্তু ভাঙা সড়কের কারণে যেমন বাড়তি সময় অপচয় হচ্ছে, তেমনি ভাড়াও বেশি দিতে হচ্ছে।

সড়কটি সংস্কার করা হলে এই এলাকার কৃষকরা যেমন তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাবে, তেমনি স্থানীয়দের আর্থসামাজিক অবস্থারও ইতিবাচক পরিবর্তন হবে বলে মনে করেন তিনি।

পটুয়াখালী স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উপজেলা প্রকৌশলী হোসেন আলী মীর জানান, লোহালিয়া থেকে কাশিপুর পর্যন্ত ৮ কিলোমিটার সড়কটি ২৪ ফিট প্রশস্ত করে এবং ৪০ মিলি কার্পেটিং করার পরিকল্পনা নেয়া হয়েছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৬ কোটি ১৪ লাখ টাকা।

তিনি আশা করেন, আগামী অর্থবছরে সড়কের নির্মাণ কাজ শুরু করতে পারবেন।

এদিকে যথাযথ মান রক্ষা করে দ্রুত সময়ের মধ্যে সড়কটির নির্মাণ কাজ শুরু করার দাবি স্থানীয়দের।

এ সম্পর্কিত আরও খবর