নাটোরের ভাটোদাঁড়ায় কালীপূজার প্রধান আকর্ষণ মেলা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-31 22:49:35

নাটোরের ভাটোদাঁড়া কালী মন্দিরে শুরু হয়েছে তিনদিনের বারোয়ারী কালী মাতার পূজা। শনিবার (২৯ জুন) মঙ্গল প্রদীপ জ্বালিয়ে পূজার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এই পূজাকে ঘিরে বসেছে মেলা। দেশের দূরদূরান্ত থেকে প্রতিদিনই হাজার হাজার ভক্তসহ বিভিন্ন ধর্মের মানুষ মেলায় ভিড় করছেন।

পূজা উদযাপন কমিটির সহ সভাপতি গণেশ চন্দ্র ভট্টাচার্য জানান, ১৭৩৫ খ্রিস্টাব্দে অর্ধবঙ্গেশ্বরী রাণীভবানীর সময়কাল থেকে এই ভাটোদাঁড়া মন্দিরে কালী মাতার পূজার্চনা হয়ে আসছে। শুধুমাত্র একাত্তর সালে মহান মুক্তিযুদ্ধের সময় এক বছর পূজার্চনা বন্ধ ছিল। প্রতিবছর জ্যৈষ্ঠ তিথিতে এই পূজা অনুষ্ঠিত হলেও এবার আষাঢ় তিথিতে অনুষ্ঠিত হচ্ছে। জ্যৈষ্ঠ মাসে পবিত্র রমজানের কারণে এবার আষাঢ় তিথিতে পূজার আয়োজন করা হয়েছে।

শনিবার প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে পূজা অর্চনার কর্মসূচি শুরু হয়। ওই দিন মধ্য রাত থেকে মূল পর্বে পূজা অর্চনা, বলিদান, আরতি, প্রসাদ বিতরণের মধ্য দিয়ে শুরু হয় এই বারোয়ারি কারীমাতার পূজা। তিন দিনব্যাপী এই পূজার্চনায় দূর দূরান্ত থেকে অসংখ্য ভক্তর সমাগম হয়। পূজাকে ঘিরে বসে মেলা। তিনদিনের পূজা হলেও মেলা চলে সপ্তাহ ধরে। খাট-পালঙ্ক ও কাঠের আসবাবপত্র, চুরি-ফিতা এবং নানা ধরনের মিঠাই, মন্ডাসহ গ্রামীণ পণ্যের দোকান বসে।

 

রোববার মেলা পরিদর্শন করেন পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সদস্য চিত্ত রঞ্জন সাহা, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খগেন্দ্র চন্দ্র রায়,উপদেষ্টা অধ্যাপক অলোক মৈত্র, সাংবাদিক নবীউর রহমান পিপলু, নাইমুর রহমান, ব্যবসায়ী প্রদীপ কুমার আগরওয়ালা, তাপস তালুকদার, অরিয়ম সাহা প্রমুখ। এসময় পূজা কমিটির সহ সভাপতি গণেশ চন্দ্র ভট্টাচার্য, চিত্ত সাহার স্ত্রী শিখা রানী সাহা, অলোক মৈত্রর স্ত্রী অনিতা মৈত্র সঙ্গে ছিলেন। 

এ সম্পর্কিত আরও খবর