রেলসেতুতে নাটের বদলে বাঁশের গোজ!

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডি‌স্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-28 01:59:08

ঢাকা-উত্তর ও টাঙ্গাইলের বঙ্গবন্ধু সেতুর আগ থেকে জয়দেবপুর পর্যন্ত বেশ কয়েকটি রেলসেতু ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। লোহার নাটবল্টুর বদলে বাঁশের গোজ ও কাঠ ব্যবহার করা হয়েছে। এছাড়া অনেক সেতুতে কাঠের স্লিপারও নষ্ট হয়ে গেছে।

কালিহাতী উপজেলার জোকারচর রেলসেতুতে সরেজমিনে দেখা গেছে, অনেক জায়গায় সেতুর সঙ্গে রেললাইন আটকানোর ক্লিপ নেই। আবার অনেক জায়গায় লোহার বল্টু বা নাট দিয়ে আটকানোর কথা থাকলেও বাঁশের গোজ দিয়ে আটকানো হয়েছে। এছাড়া সেতুর অনেক স্লিপারও নষ্ট হয়ে গেছে। ফলে লোহার নাটগুলো নাড়াচাড়া বা হাত দিয়ে টেনে তোলা যাচ্ছে। সেতুর একপাশে লোহার পাতগুলো খুলে রয়েছে। ফলে যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

শুধু জোকারচর নয় ওই রেললাইনের বেশকিছু সেতুতে এমন চিত্র লক্ষ্য করা গেছে।

জয়দেবপুর রেলস্টেশন সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু সেতুপূর্ব হতে জয়দেবপুর পর্যন্ত রেললাইনে ১৩২টি ছোট-বড় সেতু রয়েছে, যা ১৯৯৮ সালে নির্মাণ করা হয়। এরপর সেতুগুলো সংস্কার করা হয়নি। ২০১৭ সালে ২০ আগস্ট টাঙ্গাইলের পুংলী রেলসেতুর এপ্রোস ধসে পড়ে। এতে অল্পের জন্য উত্তরবঙ্গ থেকে আসা ঢাকাগামী ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায়। এরপর ওই সেতুর সংস্কারছাড়াই রেল চলাচল শুরু হয়। তবে সম্প্রতি পুংলী রেলসেতুর দু’পাশের এপ্রোস সংস্কার কাজ শুরু করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

জয়দেবপুর হেড কোয়ার্টারের সহকারী নির্বাহী প্রকৌশলী নাজিব কায়সার বার্তা২৪.কম-কে বলেন, ‘রেল লাইনের টাঙ্গাইলের পুংলী ঝুঁকিপূর্ণ সেতুর সংস্কার কাজ ইতোমধ্যে শুরু করা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে সংস্কার শেষ হবে। তবে বঙ্গবন্ধু সেতুপূর্ব-জয়দেবপুর পর্যন্ত সেতুগুলোতে আর কোনও সমস্যা বা ঝুঁকি নেই। সেতুগুলো পুরনো হওয়ায় কিছু কিছু সেতুর কাঠের স্লিপার নষ্ট হয়ে যেতে পারে কিন্তু লোহার নাটবল্টুর বদলে বাঁশের গোজ কোথাও ব্যবহার করা হয়নি।’

এ সম্পর্কিত আরও খবর