পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় ৪ শতাধিক ট্রাক

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-31 22:12:06

ফেরি স্বল্পতার কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায়। যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করার কারণে বেশি ভোগান্তিতে পড়েছেন পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকেরা।

এতে করে পদ্মা পারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে পণ্যবাহী এসব ট্রাকচালকদের।

পাটুরিয়ায় পারের অপেক্ষায় ৪ শতাধিক বাস, পুরনো ছবি

 
শনিবার (২৯ জুন) সকাল ৯টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় চার শতাধিক পণ্যবাহী ট্রাক ও শতাধিক বাস নদী পারের অপেক্ষায় রয়েছে বলে জানায় ফেরিঘাট কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী মহা-ব্যবস্থাপক জিল্লুর রহমান বার্তা২৪.কমকে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২০টি ফেরি রয়েছে। এর মধ্যে বড় চারটি ফেরি মেরামতে রয়েছে। আর বড় একটি ফেরি রয়েছে মাওয়া ফেরিঘাট এলাকায়। যে কারণে ফেরি স্বল্পতায় ভোগান্তি বাড়ছে এ রুটে।

সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনালে নৌরুট পারের অপেক্ষায় রয়েছে আড়াইশ’ পণ্যবাহী ট্রাক। এছাড়া মহাসড়কের উথুলী পয়েন্টেও দক্ষিণাঞ্চলমুখী আরও বেশ কিছু পণ্যবাহী ট্রাক আটকা রয়েছে। যার হিসেব সম্পর্কে হাইওয়ে পুলিশ নিশ্চিত করে বলতে পারবে। ঘাট এলাকায় যাত্রীবাহী বাসও রয়েছে প্রায় শ’খানেক। তবে ব্যক্তিগত ছোট গাড়ির চাপ কম থাকায় অপেক্ষমাণ কোনো সারি নেই বলে জানান তিনি।

পাটুরিয়ায় পারের অপেক্ষায় ৪ শতাধিক ট্রাক, পুরনো ছবি

 

বরংগাইল হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইয়ামিন উদ দৌলা বার্তা২৪.কমকে জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকার সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঢাকা-আরিচা মহাসড়কের উথুলী মোড়ে দেড় শতাধিক পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। ট্রাকগুলো দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় যাওয়ার জন্য অপেক্ষ করছে। ফেরিঘাট এলাকার টার্মিনালে ট্রাকের চাপ কমে গেলে এখান থেকে কিছু কিছু করে ট্রাক ফেরিঘাট এলাকায় পাঠানো হবে।

নাম প্রকাশ না করার শর্তে পাটুরিয়া ফেরিঘাট এলাকার এক কর্মকর্তা জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২০টি ফেরি থাকলেও এখন চলাচল করছে মাত্র ১৫টি। রাতে আরও দুই-একটি কম চলাচল করে। যে কারণে ফেরিঘাট এলাকায় ভোগান্তি বাড়ছে। ২০টি ফেরি নৌরুটে স্বাভাবিকভাবে চললে ফেরিঘাটের পন্টুনে যানবাহনের জন্যই ফেরিগুলোকে অপেক্ষায় থাকতে হবে।

এ সম্পর্কিত আরও খবর