কুমিল্লায় বন্ধ লাইব্রেরিতে নষ্ট হচ্ছে শত শত বই

কুমিল্লা, দেশের খবর

জাহিদ পাটোয়ারী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-26 06:43:45

কুমিল্লার ব্রাহ্মণপাড়া পাবলিক লাইব্রেরিটি গত ৬ ছয় বছর ধরে বন্ধ রয়েছে। এতে নষ্ট হয়ে যাচ্ছে মূল্যবান বই ও সকল আসবাবপত্র। ব্রাহ্মণপাড়া উপজেলার একমাত্র লাইব্রেরি এটি।

তবে শিগগিরই ব্রাহ্মণপাড়া উপজেলা কমপ্লেক্স নির্মাণ শুরু হবে। পরে সেখানে নতুন আঙ্গিকে ওই লাইব্রেরিটি সাজানো হবে। কিন্তু বইগুলো নষ্ট হওয়ার হাত থেকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা উচিত বলে মনে করেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রাহ্মণপাড়া পাবলিক লাইব্রেরি ভবনটির অবস্থা অত্যন্ত নাজুক। বৃষ্টি এলেই চারদিক দিয়ে পানি পড়ে। ভবনের পলেস্তারা উঠে গেছে। ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে গত ৬ বছর ধরে পাঠাগারটি বন্ধ করে রাখা হয়েছে।

ভবনের ভেতরে কোনো বিদ্যুৎ সংযোগও নেই। উপন্যাস, রাজনীতি, আইন, ইসলামী ডিকশনারি, কোরআনের তরজমা–তাফসির, শিশুদের শিক্ষামূলক বিভিন্ন বইসহ প্রায় ২ লাখ টাকার মূল্যবান বই পানিতে ভিজে ও পোকায় নষ্ট করে ফেলছে।

এছাড়া ভবনের ভেতরে ৮টি আলমারি, ২টি বই পড়ার বড় টেবিল, ১৯টি কাঠের ছোট-বড় চেয়ার, বই রাখার ১টি শেলফ, ১টি সেক্রেটারিয়েট টেবিলসহ মূল্যবান আসবাব নষ্ট হচ্ছে।

এ বিষয়ে উপজেলা পাবলিক লাইব্রেরির সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বার্তা২৪.কমকে জানান, লাইব্রেরির বই এবং আসবাবপত্রগুলো শিগগির অন্যত্র সরিয়ে নেয়া জরুরি হয়ে পড়েছে। অন্যথায় পাঠকের প্রিয় বই সহ সকল কিছু নষ্ট হয়ে যাবে।

ব্রা‏‏‏হ্মণপাড়া উপজেলা প্রকৌশলী মো. সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়নি। তবে এটি ব্যবহারের উপযোগী নয়। আগামী জুলাই–আগস্ট মাসে ব্রাহ্মণপাড়া উপজেলা কমপ্লেক্সে লাইব্রেরিটি স্থানান্তর করা হবে।

এ সম্পর্কিত আরও খবর