বাজেটে মেঘনার ভাঙন রোধে বরাদ্দের আকুতি

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর | 2023-08-25 17:12:16

প্রায় ২৭ বছর ধরে ভাঙছে লক্ষ্মীপুরের কমলনগরের মেঘনা উপকূল। ভয়াবহ ভাঙনে তলিয়ে গেছে বিস্তীর্ণ জনপদসহ হাজার হাজার কোটি টাকার স্থাপনা। বর্তমানে এই উপকূলীয় জনপদের ১৭ কিলোমিটার এলাকা ভাঙন ঝুঁকিতে রয়েছে। মেঘনার ভাঙন রোধে চলতি বাজেটে বরাদ্দ দেওয়ার আকুতি জানিয়েছেন স্থানীয়রা।

আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মেঘনার তীর রক্ষা বাঁধ নির্মাণে বরাদ্দের দাবিতে বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা ওলামা পরিষদের উদ্যোগে হাজিরহাট বাজারে মানববন্ধন করেছে স্থানীয়রা।

কমলনগর উপজেলা ওলামা পরিষদের সভাপতি আবুল কাশেম আমিনীর সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন কমিটির সহ-সভাপতি ওমর ফারুক, হুসাইল আহমদ, মাইনুদ্দীন, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মুফতি শরীফুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ১৯৯৩ সাল থেকে কমলনগরে মেঘনার ভাঙন শুরু হয়। এরপর থেকে ভাঙনে হারিয়ে গেছে বিস্তীর্ণ জনপদসহ হাজার হাজার কোটি টাকার স্থাপনা। নিঃস্ব হয়ে গেছে হাজার হাজার মানুষ। ভাঙন থেকে জন্মভূমিকে রক্ষা নদীর তীর রক্ষা বাঁধ অত্যন্ত জরুরি।

এজন্য চলতি বাজেটে কমলনগরে নদীর তীর রক্ষা বাঁধের জন্য বরাদ্দ দেওয়ার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান বক্তারা। তা না হলে বাংলাদেশের মানচিত্র থেকে কমলনগর উপজেলাটি হারিয়ে যাবে বলেও জানান তারা।

এ সম্পর্কিত আরও খবর