শিক্ষক নিয়োগ পরীক্ষা, প্রশ্নফাঁস ঠেকাতে ব্যতিক্রমী উদ্যোগ

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-27 09:04:20

প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বাণিজ্য ও প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি। মেধাবী ও দক্ষ প্রার্থীদের স্বচ্ছতার সঙ্গে চাকরি নিশ্চিত করতেই এই উদ্যোগ বলে জানান তিনি।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শক, প্রশ্নপত্র তৈরি, বণ্টন এবং সার্বিক বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। তাই অন্যায় তদবির এবং কারো সঙ্গে আর্থিক লেনদেন না করার জন্য প্রার্থী ও তার লোকজনের প্রতি অনুরোধ করেছেন জেলা প্রশাসক আতাউল গনি।

জেলা প্রশাসকের কঠোর ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

আগামী শুক্রবার (২১ জুন) জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি এ প্রসঙ্গে জানান, যোগ্য, দক্ষ ও মেধাবীরাই স্বচ্ছতার সঙ্গে নিয়োগ পাবেন। কঠোর গোপনীয়তার সঙ্গে প্রশ্নপত্র তৈরি ও কক্ষ পরিদর্শকদের বিষয়ে সতর্ক কৌশল নেওয়া হয়েছে। যাতে পরীক্ষা কক্ষে কোনো প্রকার অনৈতিক সুবিধা না পায় পরীক্ষার্থীরা। পরীক্ষা শুরুর কিছুক্ষণ আগে লটারির মাধ্যমে কক্ষ পরিদর্শকদের ডিউটি কক্ষ নির্ধারণ করা হবে।

প্রশ্নপত্র তৈরি ও বিতরণের বিষয়ে তিনি জানান, কঠোর গোপনীয়তার সঙ্গে প্রশ্নপত্র ছাপানো হবে। সেখানে যারা দায়িত্বে থাকবেন তাদের কাছে কোনো প্রকার মোবাইল থাকবে না। প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিত ও ফাঁস ঠেকানো হবে।

অন্যায়, অবিচার ও তদবিরের আশ্রয় নেওয়া হবে না উল্লেখ করে তিনি জানান, অনেকেই আছে যারা ২০-৩০ জন পরীক্ষার্থীর কাছ থেকে টাকা নিয়ে রাখেন। এর মধ্যে মেধায় যাদের চাকরি হয় তাদের টাকা রেখে দেন। যাদের চাকরি হয় না তাদের টাকা ফেরত দেয় কিংবা সামনের পরীক্ষা পর্যন্ত ধরে রাখেন। এতে মানুষ মনে করে যে ওই মাধ্যম দিয়ে তার চাকরি হয়েছে।

যেকোনো প্রকার আর্থিক লেনদেন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে এই জেলা প্রশাসক আরও বলেন, ‘সরকার কী চাচ্ছে তা আমাদের সবাইকে ফলো করতে হবে। মেধাবী, দক্ষ ও যোগ্যরাই পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাবেন। এর কোনো প্রকার ব্যত্যয় হওয়ার সুযোগ নেই।’

জানা গেছে, চলতি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষায় মেহেরপুরে ১০ হাজার ৮৮৮ জন পরীক্ষার্থী রয়েছে। জেলা শহরের ২৪টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর