সমস্যায় জর্জরিত দেবীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-09-01 01:47:17

নানা সমস্যায় জর্জরিত পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সটি। অধিকাংশ মেশিন নষ্ট, প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাব এবং চিকিৎসক সংকটে ব্যাহত হচ্ছে আড়াই লাখ মানুষের চিকিৎসা সেবা। ফলে মৌলিক অধিকার বঞ্চিত হচ্ছেন এলাকাবাসী। তবে বাঁচার তাগিদে অন্য জেলায় গিয়ে বা বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিতে হচ্ছে তাদের।

জানা গেছে, স্বাস্থ্য কমপ্লেক্সের আল্ট্রাসনোগ্রাম মেশিনটি দেড় মাস ও এক্সরে মেশিনটি পাঁচ বছর আগে নষ্ট হয়েছে। ফলে অপারেটরও বদলি হয়ে অন্য জায়গায় চলে গেছেন। এ দুটি মেশিন সচল না থাকায় বেসরকারি ক্লিনিকে পরীক্ষা করাতে বাধ্য হচ্ছেন রোগীরা। তবে যাদের সামর্থ্য নেই তারা রোগ নির্ণয় না করেই ফিরে যাচ্ছেন।

অন্যদিকে, অ্যানেস্থেসিওলজিস্ট পদটি গত কয়েকমাস ধরে শূন্য থাকায় সেখানে গর্ভবতী নারীদের প্রয়োজনে সিজার করানো সম্ভব হচ্ছে না। তাদের পাঠানো হচ্ছে প্রায় ৪০ কিলোমিটার দূরে সদর হাসপাতালে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, সেখানে শুধু যন্ত্রপাতির সংকটই প্রকট না। আছে চিকিৎসক সংকটও। মোট ৩২টি পদের বিপরীতে আছেন মাত্র পাঁচজন চিকিৎসক। তাদের মধ্যে স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তাকে প্রশাসনিক কাজে ব্যস্ত থাকতে হয়। ফলে বিশেষজ্ঞ চিকিৎসক না থাকায় রোগীরা ক্লিনিকগুলোতে সেবা নিচ্ছেন।

এদিকে, এই স্বাস্থ্য কমপ্লেক্সের দুটি অ্যাম্বুলেন্সই নষ্ট থাকায় চরম বিপাকে পড়েছেন রোগীরা। জানা গেছে, গত ফেব্রুয়ারি মাসে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন অ্যাম্বুলেন্স উদ্বোধন করেন। পরে পুরাতন অ্যাম্বুলেন্সটি ফেলে রাখায় তা নষ্ট হয়ে যায়। আর কিছুদিন পর নতুন অ্যাম্বুলেন্সের জ্বালানি বরাদ্দ শেষ হওয়ায় সেটিও এখন বন্ধ রয়েছে। ফলে জরুরি প্রয়োজনে বাড়তি অর্থ ব্যয় করে প্রাইভেট অ্যাম্বুলেন্স ভাড়া করতে হচ্ছে রোগীদের।

দেবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হাসিনুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, 'অল্প জনবল দিয়েও সাধ্যমতো রোগীদের সেবা দেয়ার চেষ্টা করছি। প্রশাসনিক কাজের ফাঁকেও আমি প্রতিদিন ২০-২২ জন রোগী দেখি। আর এখানের নষ্ট আল্ট্রাসনোগ্রাম ও এক্সরে মেশিনের বিষয়টি সংশ্লিষ্টদের জানানো হলেও সমাধান মেলেনি।'

পঞ্চগড় জেলার সিভিল সার্জন ডা. নিজাম উদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, 'অ্যানেস্থেসিওলজিস্টের পদটি শূন্য হওয়ার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে আল্ট্রাসনোগ্রাম ও এক্সরে মেশিন মেরামতের বিষয়ে আশ্বাস মিললেও তা বাস্তবায়ন হয়নি। আর নিয়োগ বন্ধ থাকায় স্থায়ীভাবে অ্যাম্বুলেন্স চালক নিয়োগ দেয়া সম্ভব নয়।'

এ সম্পর্কিত আরও খবর