আম্রকাননে আম নেই

মেহেরপুর, দেশের খবর

এস এম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-30 10:51:14

মেহেরপুর থেকে: মেহেরপুরের মুজিবনগর আম্রকানন হিসেবে পরিচিত। সেই আম্রকাননে এক হাজারেরও বেশি পুরনো আম গাছ রয়েছে। তবে এবার একটি গাছেও আম আসেনি। বিষয়টি অনেকের কাছে বিস্ময়করও বটে।

৩৬ একর জুড়ে থাকা মুজিবনগর আম্রকাননে বর্তমানে কয়েক প্রজাতির ছোট-বড় প্রায় ১১শ আমগাছ আছে। অথচ পরিচর্যার অভাবে অধিকাংশ গাছের অবস্থা করুণ। গাছগুলোর গোড়া থেকে ডালপালা পর্যন্ত নানা রোগে আক্রান্ত। এছাড়া পরগাছার কারণে স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হচ্ছে।

মুজিবনগর উপজেলার আনন্দবাস এলাকার জুয়েল তিনবছর ধরে এই আম্রকাননে শরবত বিক্রি করছেন। তিনি বার্তা২৪.কমকে জানান, এ বছর কোনো গাছেই আম আসেনি। আমবাগানে অনেক পরগাছা হওয়ায় কোনো আম আসেনি। এ আমবাগানের গাছগুলোর কোনো পরিচর্যা করা হয় না বলেও অভিযোগ করেন তিনি।

ঢাকা থেকে পরিবার পরিজন নিয়ে মুজিবনগরে ঘুরতে এসেছিলেন জহির খান জনি। তিনি বার্তা২৪.কমকে জানান, স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী রাজধানী হওয়ায় অনেকদিন আগে থেকে মুজিবনগরে আসার ইচ্ছা ছিল। কিন্তু এসে খুব ভালো লাগলেও বিশাল বাগানে আম দেখতে না পেয়ে হতাশ হয়েছি।’

মেহেরপুর জেলা কৃষি অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আক্তারুজ্জামান বার্তা২৪.কমকে জানান, আম্রকাননের আমবাগানের কোনো পরিচর্যা নেই। মানুষের বেঁচে থাকতে যেমন খাদ্য প্রয়োজন হয়। তেমনি গাছেরও প্রাণ আছে বলে পরিচর্যার দরকার হয়। এখানে প্রয়োজনীয় পরিচর্যার বড্ড অভাব।

এই কৃষিবিদ জানান, জেলা প্রশাসনের রাজস্ব বিভাগ থেকে প্রতি বছরই বাগানের ফল ইজারা দেয়া হয়। ইজারাপ্রাপ্ত সেসব অর্থ জমা হয় সরকারি কোষাগারে। অথচ বাগান দেখভালে কোনো পদক্ষেপ নেই সংশ্লিষ্টদের।

মেহেরপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. আতাউল গনি বার্তা২৪.কমকে জানান, আম গাছগুলো ৭০ থেকে ১শ বছরের পুরনো। ব্রিটিশ আমলে রোপণ করা এসব আম গাছের স্বাভাবিক আয়ুষ্কাল শেষের দিকে চলে এসেছে। আধুনিকভাবে এই আম বাগানের রক্ষণাবেক্ষণের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় দেখভাল করছে। পুরনো এসব গাছে কীভাবে আম আসবে এবং এসব গাছের মাঝে মাঝে আবার নতুন করে আমের চারা রোপণ করে তা কীভাবে বড় করতে হবে সে বিষয়ে কাজ করা হচ্ছে।

প্রসঙ্গত, ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলা তথা মুজিবনগর আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন। তারা ব্রিটিশ শাসনামলে হিন্দু জমিদার কেদারনাথ রায়ের তৈরি আম বাগানকে শপথের নিরাপদ স্থান হিসেবে বেছে নিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর