অতিরিক্ত ভাড়া ফেরত পেলেন যাত্রীরা

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-23 04:30:27

মাল্টিমিডিয়া অনলাইন নিউজপোর্টাল বার্তা২৪.কম এ সংবাদ প্রকাশের পর নির্ধারিত ভাড়ার থেকে অতিরিক্ত বাস ভাড়া ফেরত পেলেন যাত্রীরা। জেলা প্রশাসনের হস্তক্ষেপে অতিরিক্ত বাস ভাড়া ফেরত পান ঈদ পরবর্তী কর্মস্থলমুখী যাত্রীসাধারণ।

রোববার (১৬ জুন) থেকে অতিরিক্ত নেওয়া ভাড়া ফেরত দেন বাস কর্তৃপক্ষ। আর অতিরিক্ত এসব টাকা ফিরে পেয়ে খুশি যাত্রীরা।

এর আগে শুক্রবার (১৪ জুন) 'কমছে না বাস ভাড়া, যাত্রী হয়রানির অভিযোগ' শিরোনামে সংবাদ প্রকাশিত হয় বার্তা২৪.কম। সংবাদটি কুষ্টিয়া জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নজরে আসলে অতিরিক্ত ভাড়া ফেরত দেওয়ার নির্দেশ দেন তিনি।

ঢাকার ধানমণ্ডিতে একটা আইটি ফার্ম রয়েছে সাহেদ আহমেদের। গ্রামের বাড়িতে ঈদ শেষ করে আবার ঢাকায ফিরবেন। কয়েকদিন ধরে বাসের টিকিট খুঁজে না পেয়ে শনিবার রাতে টিকিট মেলে। রোববার দুপুর আড়াইটায় এসবি সুপার ডিলাক্স'র পরিবহন ৮০০ টাকার টিকিট তার কাছ থেকে এক হাজার ২০০ টাকা নেয়। তবে, বাসে উঠার পর সুপারভাইজার তাকে অতিরিক্ত ৪০০ টাকা ফেরৎ দেন।

তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘কয়েকদিন ধরে বাসের টিকিট পাইনি। গতকাল রাতে একটা টিকিট পেলাম। তবে সবসময় সেই টিকিটের দাম ৮০০ টাকা। কিন্ত আমার কাছে বার শত টাকা নেয়। কিন্তু বাসে উঠার পর আমাকে ৪০০ টাকা ফিরিয়ে দেন বাসের সুপারভাইজার।’

পরিবহন সংশ্লিষ্ট সূত্র জানায়, জেলা বাস-কোচ মালিক-শ্রমিক সমিতির সঙ্গে পরামর্শ করে জেলা প্রশাসনের পক্ষ থেকে দূরপাল্লার বাসগুলোতে এবার ঈদযাত্রী পরিবহনে ১৫ জুন পর্যন্ত কুষ্টিয়া-ঢাকা রুটে নিয়মিত ভাড়া (ননএসসি) ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা ও এসি এক হাজার ১০০ টাকার স্থলে এক হাজার ৩০০ টাকা নির্ধারণ করা হয়।

কিন্তু যাত্রীর চাপ বেড়ে যাওয়ার সুযোগে নির্ধারিত সময়ের পরও কুষ্টিয়া-ঢাকাগামী এসবি সুপার ডিলাক্সে (ননএসি) ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা, আরএন-এ (এসি) ৮০০ টাকার ভাড়া এক হাজার ২০০ টাকা ও হুন্দাই (এসি) বাসে এক হাজার ১০০ টাকার স্থলে এক হাজার ৩০০ টাকা, শ্যামলী পরিবহনে (ননএসি) ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা, হানিফ এন্টারপ্রাইজে (ননএসি) ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা, জেআর পরিবহনে ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা এবং আরকে পরিবহনে (ননএসি) ৪৫০ টাকার স্থলে ৫৫০ টাকা আদায় করা হচ্ছিল।

এসবি সুপার ডিলাক্সের ম্যানেজার রেজাউল ইসলাম বলেন, ‘ঈদের পর কুষ্টিয়া থেকে ঢাকা ছেড়ে যাওয়া বাসগুলো আবার খালি ফিরে আসতে হয়। তাই একটু বেশি ভাড়া রাখা হয়। ঈদের ১০ দিন পর্যন্ত এমন অতিরিক্ত ভাড়া আদায় করা হয়। তবে জেলা প্রশাসনের নির্দেশে যাত্রীদের কাছ থেকে আজকের অতিরিক্ত নেওয়া ভাড়া ফেরত দিয়েছি।’

এ ব্যাপারে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: আসলাম হোসেন বলেন, ‘নির্ধারিত ভাড়ার চেয়ে বাড়তি ভাড়া নেওয়া হচ্ছে এমন অভিযোগের প্রেক্ষিতে বিভিন্ন কাউন্টারে বাড়তি টাকা যাত্রীদের কাছে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করি। এ ব্যাপারে প্রশাসন তৎপর রয়েছে।’

আরও পড়ুন: কমছে না বাস ভাড়া, যাত্রী হয়রানির অভিযোগ

এ সম্পর্কিত আরও খবর