অনিবন্ধিত যানবাহন আটকে পুলিশের অভিযান

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-31 19:46:44

সড়ক দুর্ঘটনা কমানো ও সড়কের শৃঙ্খলা বজায় রাখতে মেহেরপুরে শুরু হয়েছে অনিবন্ধিত ও অবৈধ যানবাহন আটকের পালা। দীর্ঘদিন ধরে পুলিশের পক্ষ থেকে অনুরোধ করার পরও এসব যানবাহন আঞ্চলিক মহাসড়কে দাপিয়ে বেড়াচ্ছে।

শনিবার (১৫ জুন) জেলায় পৃথক অভিযানে ৩৩টি যানবাহন আটক করেছে পুলিশ। এগুলো সবই শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহন।

মেহেরপুর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান (পিপিএম) জানান, মেহেরপুর-কুষ্টিয়া ও মুজিবনগর-ঝিনাইদহ (মেহেরপুর-চুয়াডাঙ্গা) সড়ক হচ্ছে আঞ্চলিক মহাসড়ক। এই সড়কে অনিবন্ধিত ও অবৈধ যানবাহন চলাচল নিষিদ্ধ অনেক আগে থেকে। তবুও চলে। তবে এ সড়ক দুটিতে যেকোনো উপায়ে এসব যানবাহন চলাচল বন্ধ করা হবে।

জানা গেছে, শনিবার দুপুর থেকে গাংনী বাসস্ট্যান্ডে গাংনী থানা পুলিশের একটি চেকপোস্ট বসানো হয়। এ সময় মেহেরপুর-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে চলাচলকারী যানবাহন আটকানো হয়। এর মধ্যে শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহন নছিমন, করিমন, আলমসাধু, ভটভটি, লাটাহাম্বাসহ স্থানীয়ভাবে নাম দেওয়া আরও অনেক যানবাহন রয়েছে। স্থানীয়ভাবে তৈরি এসব যানবাহন সড়কে চলাচলের অনুমতি ও রেজিস্ট্রেশন দেওয়ার সুযোগ নেই সরকারের।

অভিযানের নেতৃত্বে থাকা গাংনী থানার উপপরিদর্শক (এসআই) সুভাষ চন্দ্র জানান, অভিযান চলমান রয়েছে। যানবাহন আটক করে মামলা দায়ের পূর্বক থানা হেফাজতে রাখা হয়েছে।

তবে আটকে পড়া যানবাহনের কয়েকজন মালিক জানান, অভাব দূর করতে ঋণ করে এসব যানবাহন তারা কিনে রাস্তায় চালাচ্ছেন। এসব গাড়ি চলতে না দিলে কয়েক হাজার মানুষ বেকার হয়ে পড়বে। বিকল্প আয়ের ব্যবস্থা করার দাবি তাদের।

এ সম্পর্কিত আরও খবর