মেহেরপুরে গর্ত রহস্য

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-09-01 10:20:41

১২ থেকে ১৫ ফুট গভীরতা। রীতিমতো একটা কূপ তৈরি হয়েছে। শুক্রবার (১৪ জুন) দিনের আলোতেও যেখানে স্বাভাবিক জমি ছিল, শনিবার (১৫ জুন) সকালে সেখানে চাষিরা গিয়ে এ গর্তটি দেখতে পান।

মেহেরপুরের গাংনী উপজেলার খড়ের মাঠ এলাকায় এ চিত্র দেখা যায়।

স্থানীয়দের ধারণা, ওই গর্তের স্থান থেকে ম্যাগনেটে আবৃত সীমানা প্রাচীরের পিলার চুরি করে নেয়া হয়েছে। যা অনেক মূল্যবান।

জানা গেছে, গেল কয়েক বছর ধরে মেহেরপুর জেলাসহ সারাদেশে প্রায়ই ম্যাগনেট চুরির ঘটনা ঘটছে।

প্রত্যক্ষদর্শী চাষিরা জানান, গাংনী শহরের দক্ষিণে অবস্থিত খড়ের মাঠ। অনেক বড় মাঠ, তাই রাতে নির্জন থাকে। শনিবার সকালে মাঠের একটি বটগাছের পাশে গর্ত খোঁড়া দেখতে পান চাষিরা। স্থানীয় কালু মিয়ার জমির পাশে রাস্তার ধারে এই গর্তটি খোঁড়া হয়েছে। শুক্রবার রাতের আঁধারে দুর্বৃত্তরা গর্ত খুঁড়েছে বলে ধারণা করছেন এলাকাবাসী।

জমির মালিক কালু মিয়া বলেন, ‘শুক্রবার বিকেলেও আমরা জায়গাটি স্বাভাবিক দেখেছি। সকালে খবর পেয়ে ঘটনাস্থলে এসে দেখি একটা কূপ তৈরি হয়েছে। গর্তের মুখে প্রায় ১০ ফিট গভীর রয়েছে।’

স্থানীয়রা জানান, এই স্থানটিতে ব্রিটিশ আমলে স্থাপিত সীমানা প্রাচীর ছিল বলে স্থানীয়রা জানত। তবে তা ছিল মাটির অনেক নিচে। এই স্থানটিতে পিলারের সম্ভাব্য স্থান নির্দিষ্ট করে মাঠের জমি মাপার কাজ সম্পন্ন করা হয়। সীমানা প্রাচীর ম্যাগনেট দিয়ে তৈরি বলে ধারণা অনেকের। মূল্যবান ধাতু হিসেবে বিক্রির লক্ষ্যে গর্ত খুঁড়ে এটা চুরি করা হয়েছে বলে গুঞ্জন চলছে সারা এলাকায়। তবে প্রকৃতপক্ষে ম্যাগনেট চুরি না অন্যকিছু সে রহস্যের জট খোলেনি।

গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল জানান, সীমানা পিলার যদি চুরি হয়, তা অত্যন্ত দুঃখজনক। বিষয়টি পুলিশকে তদন্তের জন্য বলা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর