চাঁপাইনবাবগঞ্জে নতুন জাতের ‘টাইগার আম’

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-28 12:31:24

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে প্রায় ২৫০ এরও বেশি জাতের আমের চাষ হয়। এছাড়া নাম না জানা আরও অনেক আমের চাষ হয় এ জেলায়। এবার মৌসুমের শুরুতেই সাড়া ফেলেছে নতুন জাতের টাইগার আম।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে কানসাট আম বাজারে গিয়ে দেখা যায়, একটি ভ্যানকে ঘিরে বেশকিছু মানুষের জটলা। জটলা দেখে ভ্যানের কাছে এগিয়ে গিয়ে দেখা যায়, আম নিয়ে কথা বলছেন কয়েকজন কৌতূহলী মানুষজন।

জানতে চাইলে আমের মালিক চককির্ত্তি ইউনিয়নের লাওঘাটা গ্রামের সাইফুল ইসলাম জানান, লাওঘাটা ঈদগাহ মাঠে একটি আমের গাছ রয়েছে। তাতে দুই বছর ধরে আম ধরছে।

তিনি জানান, আমগুলো দেখতে বাঘের চামড়ার মত হওয়ায় ও বর্তমানে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল বিশ্বকাপে অংশগ্রহণ করায়, এর নাম রাখা হয়েছে ‘টাইগার আম’। একেকটি আমের ওজন প্রায় ৫০০ গ্রাম। আমের মালিক দেখতে আসা সবাইকে বিনা টাকায় আম কেটে খাওয়াচ্ছেন।

আম খাওয়ার পরে স্বাদ ও গন্ধে মুগ্ধ হয়ে আমগুলো কিনতে আগ্রহ দেখাচ্ছেন অনেকে। আম খাওয়ার পরে ঢাকার এক ব্যবসায়ী সবগুলো আম কিনে নেন এবং আগামী বছর ঐ গাছের সবগুলো টাইগার আম কিনে নেওয়ার বাইনা করেন।

টাইগার আম নাম দেওয়া চাষি সাইফুল জানান, টাইগার আমের প্রতি মানুষের আগ্রহের কারণে চলতি বছর থেকেই এ থেকে বীজ সংগ্রহ করা হবে। ইতোমধ্যে টাইগার আমের চারা বা বীজ নিতে অনেকেই আগ্রহ প্রকাশ করেছেন।

এ সম্পর্কিত আরও খবর