পরিত্যক্ত জমিতে মারা গেল ৪শ’ হাঁস

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-31 20:13:04

প্রতিদিনের মতো গ্রামের পাশের পরিত্যক্ত জমিতে খাবার খাওয়াতে নিয়ে গেলে এক খামারির ৪শ হাঁসের মৃত্যু হয়েছে। তবে হাঁসগুলোর মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি।

রোববার (৯ জুন) সকালে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের ছবিলা গ্রামে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে নেত্রকোনার সিনিয়র সহকারী পুলিশ সুপার (কেন্দুয়া সার্কেল) মাহমুদুল হাসান ও কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাশেদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে নেত্রকোনার সিনিয়র সহকারী পুলিশ সুপার (কেন্দুয়া সার্কেল) মাহমুদুল হাসানের সঙ্গে কথা হলে তিনি ৪শ’ হাঁসের মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি বলেন, কী কারণে হাঁসগুলোর মৃত্যু হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। বিষক্রিয়া, ব্যাকটেরিয়াজনিত কারণ কিংবা পরিত্যক্ত জমিতে থাকা কেমিক্যালের প্রতিক্রিয়ার কারণেও হাঁসগুলোর মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পুলিশ ও স্থানীয়দের বরাতে জানা গেছে, ছবিলা গ্রামের আবুল হাসেম ও আবুল কাশেম যৌথভাবে তাদের খামারে ১৭শ’ হাঁস পালন করে আসছিলেন। প্রতিদিনের মতো রোববার সকালে হাঁসগুলোকে খামার থেকে গ্রামের পাশে পরিত্যক্ত জমিতে খাবার খাওয়াতে নিয়ে যাওয়া হয়। সেখানে একই গ্রামের এলাছ মিয়ার পরিত্যক্ত জমিতে খাবার খাওয়ার সময় একের পর এক হাঁসগুলো মরতে শুরু করে। বিষয়টি টের পেয়ে হাঁসের মালিক আবুল কাশেম জীবিত হাঁসগুলোকে দ্রুত তাড়িয়ে খামারে নিয়ে যান।

মৃত হাঁসের কোনো পরীক্ষা-নিরীক্ষা এখনো করানো হয়নি জানিয়ে হাঁসের মালিক আবুল কাশেম জানান, মৃত ৪শ’ হাঁসকে মাটিতে পুঁতে ফেলা হয়েছে। এ ঘটনায় থানাও কোনো অভিযোগ করেননি বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর