'জ্ঞান ভিত্তিক জাতি গঠনে উন্নত হবে দেশ'

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-29 20:01:35

জ্ঞান ভিত্তিক ও তথ্য ভিত্তিক জাতি গঠনের মধ্য দিয়েই উন্নত বাংলাদেশ হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

শনিবার (৮ জুন) রাতে মেহেরপুর পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে 'চেতনায় ৭১' বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন। মুক্তিযুদ্ধে পুলিশ সদস্যদের ভুমিকা নিয়ে বইটি প্রকাশ করেছেন পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, 'উন্নত বাংলাদেশের যে স্বপ্ন দেখেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেই স্বপ্ন বাস্তবায়নের নেতৃত্ব দিচ্ছেন তাঁর সুযোগ্য কন্যা শেখ হাসিনা। সেই জায়গাটা আমাদের প্রত্যেকের অবহিত থাকতে হবে। জাতিকে এগিয়ে নিতে হলে তার ইতিহাস, সংস্কৃতি ও জ্ঞানের চর্চা লিখিত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চড়া দামে অর্জিত আমাদের এই স্বাধীনতা। স্বাধীনতা ও ভাষার জন্য যারা আত্মদান করেছেন তাদের ভূমিকা শ্রদ্ধাভরে সব সময় স্মরণ করতে হবে। অনেক রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা যা বিশ্বে বিরল এই কথাটি মনেপ্রাণে বিশ্বাস রাখাই হচ্ছে দেশপ্রেম। '

একাত্তরের ২৫ মার্চ কাল রাতের কথা স্মরণ করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন আরও বলেন, 'এদিন রাতে প্রথম যে প্রতিরোধ আসে তা রাজারবাগ পুলিশ লাইনে পুলিশের কাছ থেকে। এর জন্য প্রায় এক হাজার দুইশ পুলিশ সদস্য আত্মদান করেছিলেন। সুতরাং মুক্তিযুদ্ধে পুলিশের ভুমিকা অবিস্মরণীয়।'

মেহেরপুর জেলার বাসিন্দা যারা পুলিশ বাহিনীতে কর্মরত অবস্থায় মুক্তিযুদ্ধ করেছিলেন তাদের নিয়েই পুলিশ সুপার মোস্তাফিজুর রহমানের সার্বিক নির্দেশনায় 'চেতনায় ৭১' বইটি সম্পাদন করেছেন পুলিশ পরিদর্শক (মোটর যান) ইসমাইল হোসেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সেই সকল মুক্তিযোদ্ধা যারা পাকিস্তান পুলিশ বাহিনীতের চাকরি করেও দেশ মাতৃকার মুক্তির জন্য পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, একদিন এই সকল মুক্তিযোদ্ধারা পৃথিবী ছেড়ে চলে যাবেন। কিন্তু তাদের আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে জাগিয়ে রাখতে এই উদ্যোগ। এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার শেখ মোস্তাফিজুরর রহমান, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কেএম আতাউল হাকিম লাল মিয়া, মেহেরপুর প্রেস ক্লাব সাবেক সভাপতি আলামিন হোসেন, সাবেক সাধারণ সম্পাদক রফিকুল আলমসহ বীর মুক্তিযোদ্ধা ও সাংবাদিকবৃন্দ।

 

এ সম্পর্কিত আরও খবর