কাঁঠালবাড়ী ঘাটে বেদেনীদের চাঁদাবাজি, অতিষ্ঠ যাত্রীরা

গোপালগঞ্জ, দেশের খবর

মাসুদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গোপালগঞ্জ | 2023-08-26 08:17:52

মাদারীপুর থেকে: পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাটে বেড়েছে ঘরমুখো যাত্রীদের চাপ। আর এই সুযোগে ঘাটে বেদে সম্প্রদায়ের একদল নারীদের চাঁদাবাজির তৎপরতাও বেড়ে গেছে। ফলে বেদেনীদের আচরণে অতিষ্ঠ হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা।

কাঁঠালবাড়ী ঘাট এলাকা ঘুরে দেখা যায়, সাপ রাখার ছোট ছোট বাক্স হাতে নিয়ে ভয় দেখিয়ে যাত্রীদের থেকে আদায় করছে বিভিন্ন অংকের টাকা। অর্থ আদায়ের জন্য জোর করে কখনো যাত্রীর গেঞ্জি টেনে ধরছে, আবার কখনো কাঁধের ব্যাগ টেনে ধরে হয়রানি করছে। তবে টাকা আদায় না করা পর্যন্ত যাত্রীদের পিছু ছাড়ে না এ বেদেনীর দল। নিরুপায় হয়ে টাকা গুনতে হচ্ছে যাত্রীদের।

মেহেদী হাসান নামে এক যাত্রী জানান, এমনিতেই ঘাটে যাত্রীদের ভিড় বেশি। মালামাল নিয়ে গাড়িতে ওঠার চেষ্টা করছি। সামনে থেকেই সাপের বাক্স নিয়ে হাজির বেদেনীরা। টাকা না দেওয়া পর্যন্ত পিছুতো ছাড়ছেই না, বরং কাঁধের ব্যাগ টেনে ধরছে। বাধ্য হয়ে টাকা দিতে হচ্ছে।

আকাশ নামে আরেক যাত্রী বলেন, ‘ঘাটে বেদেনীরা জোর করলে আমি ৫০ টাকা দিয়ে ৩০ টাকা ফেরত দিতে বলেছি। তারা এক টাকাও ফেরত না দিয়ে চলে গেছে। এদের দ্বারা যাত্রীরা বিড়ম্বনার শিকার হচ্ছে।’

জোর করে টাকা আদায়ের বিষয়ে জানতে চাইলে ফুরফরি নামে এক বেদেনী বলেন, ‘আমাদের যাযাবর জীবন, তাই মানুষের কাছে হাত পাতি। তবে আমরা কারো কাছ থেকে জোর করে টাকা নিচ্ছি না, বরং খুশি হয়ে যা দিচ্ছে তাই নিচ্ছি।’

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বার্তা২৪.কমকে জানান, কাঁঠালবাড়ী ঘাটে মোবাইল কোর্টের ব্যবস্থা করা হয়েছে। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঘাটে যাত্রীদের হয়রানি করার সময় হাতেনাতে বেদেনীরা ধরা পড়লে আইনত ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর