পঞ্চগড়ের ঈদবাজারে দাম দ্বিগুণ, অভিযোগ ক্রেতাদের

পঞ্চগড়, দেশের খবর

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-31 14:00:30

ঈদ আসতে বাকি আর মাত্র কয়েকদিন। দিন যতই ঘনিয়ে আসছে, ঈদবাজার ততই জমে উঠছে। রমজানের শেষ দিকে দিনগুলোতে পঞ্চগড়ে জমে উঠেছে ঈদবাজার।

প্রথম রমজান থেকে জেলার বিভিন্ন মার্কেটে ভিড় কিছুটা কম থাকলেও মাসের শেষের দিকে দেখা যাচ্ছে ক্রেতাদের উপচে পড়া ভিড়। তীব্র গরম উপেক্ষা করে কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়েছেন ক্রেতারা। সব বয়সী মানুষ পছন্দমতো কিনছেন ঈদের জন্য নতুন পোশাক।

পঞ্চগড়ের মার্কেটগুলোতে এবার বেশি পাওয়া যাচ্ছে- মেয়েদের গ্রাউন্ড, কটন, ফ্লো টাস, ওয়ান পিস এবং ছেলেদের বিভিন্ন যেমন কটন, ক্যাটালগ, প্রিন্ট সুতিসহ বিভিন্ন ডিজাইনের পাঞ্জাবি, বিভিন্ন ব্র্যান্ডের টি-শার্ট যেমন বিন্দু, ইজি, বোস, এক্সপোর্টের টি শার্ট ইত্যাদি।

তবে রমজানের শেষের দিকে এসে কাপড়ের দাম দ্বিগুণ হারে বেড়েছে বলে অভিযোগ ক্রেতাদের। এতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিন মোবাইল কোর্ট পরিচালনা করলে কাপড়ের দাম সহনীয় পর্যায়ে থাকবে বলে মনে করেন তারা।

পঞ্চগড় সেন্ট্রাল প্লাজায় কাপড় কিনতে আসা ইব্রাহিম খলিল বার্তা২৪.কমকে বলেন, 'আমার মেয়ের জন্য নতুন কাপড় কিনতে মার্কেটে এসেছি। ১২০০ টাকার জামার দাম বিক্রেতারা তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা চাচ্ছেন। মেয়ের পছন্দ হওয়ায় দুই হাজার টাকা দাম বলেছি, তবুও তারা দিচ্ছেন না।’

আরেক ক্রেতা সেলিনা আক্তার বার্তা২৪.কমকে বলেন, 'প্রথম রোজায় কিছুটা দাম কম থাকলেও শেষের দিকে কাপড়ের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। মেয়ে ও শিশুদের কাপড়ের পাশাপাশি ছেলেদের কাপড়ের দামও বেশি নিচ্ছেন বিক্রেতারা৷ ফলে পছন্দের পাশাপাশি পরিবারে সদস্যদের কাপড় ক্রয় করতে হিমশিম খেতে হচ্ছে।'

এদিকে আটোয়ারী উপজেলা থেকে কাপড় কিনতে আসা রোজা মনি বলেন, 'ড্রেস পছন্দ করে দামের কথা বিক্রেতাদের জিজ্ঞাসা করলেই যে যার ইচ্ছামতো দাম চাচ্ছে। এতে কাপড় রেখে খালি হাতে ফিরতে হতো।'

তবে ক্রেতাদের এমন অভিযোগ অস্বীকার করে বিক্রেতারা বলছেন, কাপড়রের অতিরিক্ত দাম নেওয়া হচ্ছে না। কাপড় দেখেই দাম, ভালো কাপড়ের ভালো দাম আর নিম্নমানের কাপড়ের কম দাম।

বোদা, আটোয়ারী ও দেবীগঞ্জ উপজেলার মার্কেটগুলোতেও দেখা গেছে ক্রেতা-বিক্রেতার পাল্টাপাল্টি অভিযোগের একই চিত্র।

এ অবস্থায় প্রতিদিন মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে বলে জানান পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

এ সম্পর্কিত আরও খবর