আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ট্রান্সফরমারে আগুন

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-09-01 05:53:29

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্রের ১৩২ কেভি জাতীয় গ্রিড লাইনের ৩০০ এমবিএ ট্রান্সফরমার স্থাপনের সময় আগুনের ঘটনা ঘটেছে। এতে তাৎক্ষণিকভাবে পাঁচটি ইউনিটের উৎপাদন বন্ধ হয়ে যায়।

বৃহস্পতিবার (৩০ মে) সন্ধ্যায় উপজেলার সোনারামপুর এলাকায় তাপবিদ্যুৎ কেন্দ্রের ভেতরে ঘটনাটি ঘটে। এ সময় মুহূর্তের মধ্যে আগুনের শিখা চারপাশে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে আশুগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলীরা কাজ করে বন্ধ হওয়া ইউনিটগুলো চালু করছেন।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা যায়, ১৩২ কেভি সঞ্চালন লাইনের জন্য নতুন একটি ট্রান্সফরমার বিদ্যুৎকেন্দ্রের সুইস ইয়ার্ডে বসানো হয়। কাজ শেষে সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ট্রান্সফরমারে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। এর কিছুক্ষণ পর হঠাৎ স্থাপন করা নতুন ট্রান্সফরমারে আগুন ধরে যায়। পরে স্থানীয় ও ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের দু’টি দল ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে বিদ্যুৎকেন্দ্রের সচল পাঁচটি ইউনিট বন্ধ হয়ে গেলেও তা পর্যায়ক্রমে চালু করা হচ্ছে।

আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ এমএম সাজ্জাদুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে। বন্ধ ইউনিটগুলো স্থানীয় প্রকৌশলীরা পর্যায়ক্রমে চালু করছে। অগ্নিকাণ্ডের কারণ এ মুহূর্তে বলা যাচ্ছে না। তদন্ত করে যদি কারো গাফিলতি পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর