ভূঞাপুরে কাজ শেষ না করেই প্রকল্পের টাকা উত্তোলনের অভিযোগ

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-31 11:18:47

টাঙ্গাইলের ভূঞাপুরে জনস্বাস্থ্য প্রকৌশলের টিউবওয়েল বিতরণ ও পাকাকরণ প্রকল্পের কাজ শেষ না করে টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠেছে ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তাকে ম্যানেজ করে অর্থ আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুনের অফিসে গিয়েও তার দেখা মেলেনি। তবে মোবাইল ফোনে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘ফিল্ডে অবস্থানের কারণে আমি অফিসে থাকতে পারি না। ২৩টির মধ্যে অনেকগুলো টিউবওয়েল এখন পর্যন্ত পাকাকরণ করা সম্ভব হয়নি। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ শেষ না করে বিল তুলে নিয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।’

২০১৭-১৮ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওয়তায় উপজেলায় তৃতীয় ধাপে জনসাধারণের মাঝে ২৩টি টিউবওয়েল বিতরণ ও পাকাকরণ প্রকল্প হাতে নেওয়া হয়। ওই প্রকল্পের আওয়তায় একজন গ্রাহক এক হাজার ৫০০ টাকা জমা দিয়ে টিউবওয়েল গ্রহণ করতে পারবেন। জনস্বাস্থ্য প্রকৌশল কর্তৃক ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে টিউবওয়েল স্থাপন ও পাঁকা করে দেওয়ার কথা। প্রকল্প বাস্তবায়নের জন্য এই কাজ পায় স্থানীয় সাখাওয়াত হোসেনের ঠিকাদারি প্রতিষ্ঠান নর্থসাউথ।

কাজ শেষ হওয়ার কথা ছিল গত বছরের জুন মাসে। কিন্তু ২৩টির মধ্যে অধিকাংশ টিউবওয়েল পাকাকরণের জন্য ইট ও সিমেন্ট এখনও পৌঁছায়নি সুবিধাভোগীদের বাড়িতে। কয়েকজন সুবিধাভোগী বার্তা২৪.কমকে বলেন, টিউবওয়েল পেলেও পাকাকরণের জন্য ইট ও সিমেন্ট এখনও পাওয়া যায়নি। অফিসে গিয়ে কর্মকর্তাদের বিষয়টি অবহিত করলেও কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। তবে অনেকেই নিজে থেকে টিউবওয়েল পাকা করে নিয়েছেন।

এ বিষয়ে অভিযুক্ত সাখাওয়াত হোসেনের ঠিকাদারি প্রতিষ্ঠান নর্থসাউথের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদের কোনো ঠিকানা পাওয়া যায়নি। এমনকি প্রতিষ্ঠানটির কোনো মোবাইল ফোন নম্বরও দিতে পারেননি উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের কর্মকর্তারা। অধিদফতরের অফিসে গিয়ে প্রতিষ্ঠানটির কোনো তথ্য পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর