গাংনী খাদ্যগুদামে অটো রাইস মিলের চাল কিনতে মানা

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-25 13:40:06

ধান কিনতে হবে কৃষকদের কাছ থেকে। নিজ মিলে তৈরি করতে হবে চাল। এতে চাষিরা যেমন ধানের ভালো দাম পাবেন, তেমনি রাইস মিলগুলোতে হবে কর্মসংস্থান।

অথচ মিলাররা বাইরের জেলার অটো রাইস মিল থেকে চাল কিনে মেহেরপুরের গাংনী খাদ্যগুদামে বিক্রি করছেন। এতে এলাকার চাষি ও শ্রমিকরা বঞ্চিত হচ্ছেন। এ অবস্থায় অটো রাইস মিলের চাল কিনতে নিষেধ করেছেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য (এমপি) মোহাম্মদ সাহিদুজ্জামান।

মঙ্গলবার (২৯ মে) এক মিলার অন্য জেলা থেকে অটো রাইস মিলের চাল কিনে গাংনী খাদ্যগুদামে বিক্রি করায় প্রতিবাদ করেন এমপি। তারপর থেকে অটো রাইস মিলের চাল কেনা বন্ধ করে দেয় গুদাম কর্তৃপক্ষ।

উপজেলার ১৪টি রাইস মিল থেকে চাল কিনবে খাদ্য অধিদফতর। এর মধ্যে বেশির ভাগের মিল কার্যক্রম নেই। তাদেরকে কীভাবে তালিকাভুক্ত করা হয়েছে, তা নিয়েও নানা প্রশ্ন দেখা দিয়েছে।

এ প্রসঙ্গে এমপি মোহাম্মদ সাহিদুজ্জামান বলেন, চাষিরা যাতে ধানের ভালো দাম পান, সে লক্ষ্যে নানা কর্মসূচি গ্রহণ করেছে সরকার। এর অংশ হিসেবে মিলাররা নিজ এলাকা থেকে ধান কিনে চাল তৈরি করবেন বলে সিদ্ধান্ত হয়। অথচ সেই সিদ্ধান্ত উপেক্ষা করে তারা বাইরের জেলা থেকে চাল কিনে আনছেন। কার বা কাদের স্বার্থে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা জানি না। এখানে কৃষকদের স্বার্থ ক্ষুণ্ন হওয়ায় অটো রাইস মিলের চাল কিনতে নিষেধ করা হয়েছে। এলাকার চাষিদের কাছ থেকে ধান কিনে চাল তৈরি করা হলে কৃষকরা ধানের ভালো দাম পাবেন।

এ প্রসঙ্গে গাংনী উপজেলা খাদ্য কর্মকর্তা খলিলুর রহমান বলেন, সরকারি নীতিমালা অনুযায়ী নিজ মিলে চাল উৎপাদন করে সরকারি গুদামে দিতে হবে। এ বিষয়ে মিলারদের কয়েকজনকে বলা হয়েছে। ১৪ জন মিলারকে বলা হবে। বাইরের কোনো মিলের চাল আমরা নেব না।

উল্লেখ্য, গাংনী উপজেলার ১৪ জন তালিকাভুক্ত মিলারের কাছ থেকে ৫৭৭ মেট্রিন টন চাল কিনবে খাদ্য অধিদফতর।

এ সম্পর্কিত আরও খবর