‘৪১ কদম হাঁটলে টাকা হবে দ্বিগুণ!’

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঝিনাইদহ | 2023-08-26 11:30:44

সৌদি প্রবাসী মেয়ে রত্না খাতুনের পাঠানো টাকা ব্যাংক থেকে তুলে বাড়ি ফিরছিলেন রোকেয়া বেগম (৫০)। ব্যাংক থেকে বের হওয়ার পর হটাৎ সামনে এসে দাঁড়ান মধ্যবয়সী এক ব্যক্তি। বলেন, ‘আপনার কাছে যে টাকা আছে সেই টাকা আমার কাছে দিলে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। এর জন্য আপনাকে ৪১ কদম হাটতে হবে।’ দাড়ি মুখে, সাদা পাঞ্জাবি গায়ে দেওয়া মানুষটিকে দেখে রোকেয়া খাতুন ভড়কে গিয়ে তার হাতে টাকা তুলে দেন। এরপরই তার ৩০ হাজার ৭০০ টাকা নিয়ে সটকে পড়ে ওই ব্যক্তি।

ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায়। প্রতারণার শিকার রোকেয়া বেগম ওই উপজেলার মালিয়াট ইউনিয়নের রাড়িপাড়া গ্রামের জাহাঙ্গীর শেখের স্ত্রী।

তিনি জানান, ‘সোমবার (২৭ মে) সকালে শহরের জনতা ব্যাংক থেকে মেয়ের পাঠানো ৩০ হাজার ৭৩০ টাকা তুলে সিঁড়ি থেকে নিচে নেমে আসলেই তিনজন প্রতারক সামনে এসে দাঁড়ায়। তাদের মধ্যে একজন আমাকে খালা আম্মা সম্বোধন করে ডাক দেয়। এরপর দাঁড়িয়ে থাকা বয়স্ক প্রতারককে সালাম দিতে বলে। আমি সালাম দিলে সে বলে, আজকে আপনার মনের আশা পূরণ হবে। সাথে সাথে আমার মুখের সামনে একটি পাথর ঘুরিয়ে আমার কাছে যত টাকা আছে তা বের করতে বলে। সে আরও বলে, টাকাগুলো তার হাতে দিয়ে ৪১ কদম পা বাড়ালেই টাকা দ্বিগুণ হয়ে যাবে। যা আপনাকে দেওয়া হবে।’

‘তাদেরকে আমি বিশ্বাস করিনি কিন্ত ওই সময় আমি স্বাভাবিক ছিলাম না। আমি কোনো কথা বলতে পারছিলাম না। পাথরটা আমার সামনে ধরার পর তারা যা বলেছে আমি তাই করেছি। এক পর্যায়ে আমি দেখছি, আমার টাকা নিয়ে প্রতারকরা চলে যাচ্ছে। তারপরও চারপাশের দোকানগুলোতে লোকজন থাকলেও আমি তাদেরকে জানাতে পারিনি। কিছুক্ষণ পরে আমি কিছুটা স্বাভাবিক হয়ে লোকজনকে জানালে তারা আমাকে থানায় পাঠিয়ে দেন। পরে পুলিশ এসে আশপাশে খোঁজাখুজি করে কাউকে না পেয়ে পুলিশ আমাকে বাসায় পাঠিয়ে দেয়।’

এ ব্যাপারে জনতা ব্যাংক কালীগঞ্জ শাখার ব্যবস্থাপক এম.এ. করিম জানান, ঘটনাটি ঘটেছে ব্যাংক এরিয়ার বাইরে। ফলে আমাদের কিছু করার নেই। তারপরও প্রশাসনের সহযোগিতায় ঘটনাস্থলের সিসি ক্যামেরার মাধ্যমে প্রতারকদের চিহ্নিত করার চেষ্টা করা হবে।

কালীগঞ্জ থানার ওসি ইউনুস আলী বলেন, ঘটনাটি শুনেছি। অভিযোগ পেলে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর