ভূঞাপুরে সড়কের উপর দোকানপাট!

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল | 2023-09-01 03:48:52

ভূঞাপুর-তারাকান্দি সড়কের ফুটপাত দখল করে গড়ে উঠেছে অস্থায়ী শতাধিক দোকানপাট। ভূঞাপুর বাসস্ট্যান্ড হতে বাজার মোড় পর্যন্ত সড়কে এসব অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। আসন্ন ঈদকে সামনে রেখে দোকানপাটের সংখ্যা আরও বৃদ্ধি পেয়েছে। ফলে সড়কের উপর ঝুঁকি নিয়ে ঈদের কেনাকাটা করছেন সাধারণ মানুষ। এতে সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত।

জানা যায়, ভূঞাপুর-তারাকান্দি আঞ্চলিক সড়কের ভূঞাপুর বাসস্ট্যান্ড হতে থানা হয়ে বাজার মোড় পর্যন্ত সড়কের ফুটপাত দখল করে ফলের দোকান, সবজির বাজার, কাপড়সহ বিভিন্ন পণ্যের দোকানপাট গড়ে তোলা হয়েছে। আসন্ন ঈদকে কেন্দ্র করে দোকানপাটের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে এসব কারণে জমে উঠেছে ফুটপাতের মার্কেটগুলো। মানুষ ঝুঁকি নিয়ে সড়কের এপার-ওপার ঘোরাঘুরি করে তাদের পছন্দের জিনিষ ক্রয় করছেন। গড়ে ওঠা দোকানপাটে রয়েছে অবৈধ বিদ্যুৎ সংযোগ।

রাস্তার পাশে এভাবেই ঝুঁকি নিয়ে পণ্য কিনছেন ক্রেতারা, ছবি: বার্তা২৪

অভিযোগ আছে গড়ে ওঠা এসব ফুটপাতের দোকান থেকে দিন হিসেবে ৫০ টাকা চাঁদা তুলছে একটি সিন্ডিকেট।

অন্যদিকে, ফুটপাতের এসব দোকানে পণ্য কেনাবেচা করতে আসা অনেকেই সড়ক দুর্ঘটনায় আহত হচ্ছেন প্রতিনিয়ত। এরপরও নিম্নবিত্ত মানুষজন কম টাকায় ফুটপাতের এসব দোকান থেকে পণ্য কিনে খুশি।

ফুটপাতে কাপড় কিনতে আসা ক্রেতারা জানান, মার্কেটের শোরুমে গেলে সেখানে জিনিষের দাম বেশি। ফলে সড়কের পাশে এসব দোকানে আসছি ছেলে-মেয়েদের ঈদের জামা কাপড় কম দামে কিনতে। সড়কের ওপর দোকানে কেনাকাটা করতে ঝুঁকিতো আছেই। সাবধানে বাজার করতে হচ্ছে। তারপরও অনেকেই সড়ক পার হতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ছেন। এসব দোকানপাট যদি একটা নির্দিষ্ট জায়গায় স্থানান্তর করা হতো তাহলে নিম্ন আয়ের মানুষের উপকার হতো।

ঝুঁকি থাকলেও নিম্নবিত্তরা এখান থেকে পণ্য কিনতে পেরে খুশি, ছবি: বার্তা২৪

ফুটপাতের একাধিক ব্যবসায়ীরা জানান, অন্যত্র ব্যবসা করার সামর্থ্য না থাকায় সড়কের পাশেই দোকানপাট তুলে ব্যবসা করছি। এতে যে আয় রোজগার হয় তা দিয়ে জীবিকা নির্বাহ করি। এছাড়া এখানে দোকান করতে প্রতিদিন চাঁদা দিতে হয় প্রভাবশালীদের।

এ সম্পর্কিত আরও খবর