শুল্ক বৃদ্ধিতে হিলি স্থলবন্দরে বন্ধ চাল আমদানি

দিনাজপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:15:53

মাঠ পর্যায়ে ধানের দাম বৃদ্ধির প্রচেষ্টার অংশ হিসেবে সরকার চালের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ৫৫ শতাংশ নির্ধারণ করায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানি বন্ধ রয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বুধবার (২২ মে) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে এবং বুধবার থেকেই তা কার্যকর হয়।

জানা গেছে, সরকার বুধবার চাল আমদানিতে ২৮ শতাংশ থেকে ৫৫ শতাংশ শুল্ক বৃদ্ধি করায় পরদিন বৃহস্পতিবার কোন চাল আমদানি করেননি আমদানিকারক।

যেখান এ বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১০ গাড়ি করে চালের ট্রাক প্রবেশ করত সেখানে শুল্ক বৃদ্ধির ফলে এক ট্রাক চালও আসেনি। ফলে চলতি মৌসুমে বোরো চাষিরা এ সুফল পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আমদানিকারক মোস্তাক মাষ্টার বার্তা২৪.কমকে জানান, চাল আমদানিতে শুল্ক দ্বিগুন করায় প্রতি কেজি চালের দাম পড়বে প্রকারভেদে ৪৫ থেকে ৪৮ টাকা। ফলে চাল আমদানি করলে লোকসান গুনতে হবে। তাই চাল আমদানি করা বন্ধ রাখা।

হাকিমপুর উপজেলা কৃষকলীগের সভাপতি জর্নাদ্দন চন্দ্র রায় বার্তা২৪.কমকে বলেন, ‘চালের শুল্ক বৃদ্ধি করায় বোরো চাষিরা এবার ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারবে।’

হিলি কাস্টমস এর রাজস্ব কর্মকর্তা আবু বক্কর সিদ্দিক বার্তা২৪.কমকে জানান, মে মাসের ২২ তারিখ পর্যন্ত চাল আমদানি হয়েছে ৬ হাজার ৩৪৪ মেট্রিক টন। কিন্তু চাল আমদানিতে শুল্কায়ন বৃদ্ধির ফলে (বৃহস্পতিবার) কোন চাল আমদানি হয়নি।

এ সম্পর্কিত আরও খবর