২০ মিনিটের পানি পথে ২শ টাকার বেশি ভাড়া!

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পাবনা | 2023-08-10 03:06:44

পাবনার কাজীর হাট-আরিচা (পদ্মা-যমুনা) নৌপথে যাত্রীবাহী স্পিডবোটে মাত্রাতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কাজীর হাট থেকে আরিচা ঘাটে স্পিডবোটে পৌঁছাতে সময় লাগে মাত্র ২০ মিনিট।

জানা গেছে, কাজীরহাট-আরিচা নৌ রুটে যাতায়াত করার জন্য আগে ফেরি, লঞ্চ ও ইঞ্জিন চালিত নৌকা চলত। মাঝে এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। তবে বর্তমানে লঞ্চ ও ইঞ্জিন চালিত নৌকা চলাচল স্বাভাবিক রয়েছে। এছাড়া ব্যক্তিমালিকানায় স্পিডবোট সার্ভিসও চালু রয়েছে।

স্পিডবোটে কাজীর হাট-আরিচা ঘাটের এপার থেকে ওপারে পাড় হতে সময় লাগে ২০ মিনিট। আর ইঞ্জিন চালিত নৌকা ও লঞ্চে সময় লাগে ১ থেকে দেড় ঘণ্টা। বর্তমানে সময় বাঁচাতে যাত্রীরা স্পিডবোটের প্রতি ঝুঁকে পড়েছে।

তবে অভিযোগ রয়েছে, স্পিডবোটে যাতায়াতে যাত্রীদের বেশি ভাড়া গুনতে হয়। জন প্রতি নেয়া হয় ২০০ টাকা করে। এছাড়া সুযোগ বুঝে যাত্রীর ব্যাগের কারণে আরও ৫০ থেকে ১০০ টাকা অতিরিক্ত নেয়া হয়। এতে বিরক্ত যাত্রীরা। তবে বিষয়টি দেখার যেন কেউ নেই।

আরও অভিযোগ রয়েছে, অধিকাংশ স্পিডবোটের চালক কিশোর ও অদক্ষ। এছাড়া অধিকাংশ স্পিডবোটে নেই লাইফ জ্যাকেট। ফলে জীবনের ঝুঁকি নিয়েই নদী পাড় হতে হয় যাত্রীদের।

কাজীরহাট থেকে আরিচা ঘাটে যাচ্ছেন যাত্রী আবুল কালাম। তিনি জানান, নৌ কর্তৃপক্ষের উদাসীনতা আর দায়িত্বে অবহেলার কারণেই স্পিডবোট মালিকরা যাত্রীদের জিম্মি করে ইচ্ছে মতো ভাড়া আদায় করছে। যা উচিত না। এ ব্যাপারে কর্তৃপক্ষের নজর দেয়া উচিত।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাজীর হাটের ট্রাফিক ইন্সপেক্টর খালিদ হোসেন বলেন, ‘আমরা এ বিষয়ে নজরদারি বাড়িয়েছি। অতিরিক্ত ভাড়া নেয়া হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

এ সম্পর্কিত আরও খবর