সাঁকো ভাঙায় ১২ গ্রামের মানুষের দুর্ভোগ

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-14 03:39:18

১২ গ্রামের মানুষের চলাচলের একমাত্র ভরসা ছিল একটি মাত্র বাঁশের সাঁকো। অবশেষে সেই সাঁকোটি ভেঙে পড়ায় চরম দুর্ভোগে পরেছে ওই গ্রামগুলোর মানুষ।

সম্প্রতি পাহাড়ি ঢলের পানির চাপে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কৈলাটি ইউনিয়নের দক্ষিণ রাণীগাঁও গ্রামে ভোগাই নদীর উপরে নির্মিত ওই বাঁশের সাঁকোটি ভেঙে যায়।

এ অবস্থায় জরুরি রোগীসহ ওই নদীতে বিভিন্ন নৌযান চলাচলও বন্ধ রয়েছে।

বুধবার (২২ মে) সকালে স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চাঁদা তুলে ভোগাই নদীর উপর ওই বাঁশের সাঁকো নির্মাণ করেছিল স্থানীয়রা। সাঁকোটি দিয়ে দক্ষিণ রাণীগাঁও, হাটখলা, চামারজানি, খলা, গোপীপাড়া, গনিয়ারগাঁও, সাকুয়া, বামনগাঁও, টেংগা, বটতলাসহ অন্তত ১২টি গ্রামের লোকজন চলাচল করে আসছিল। কিন্তু সম্প্রতি সাঁকোটি ভেঙে পড়ায় দুর্ভোগে পড়েছে তারা।

স্থানীয় কৃষক হাজী আব্দুল মোতালিব জানান, চলাচলের একমাত্র ভরসা সাঁকোটি ভেঙে পড়ায় কৃষকদের উৎপাদিত পণ্য পরিবহন করা যাচ্ছে না। সাঁকোটি ভেঙে নদীতে পড়ে থাকায় নৌযান চলাচলও বন্ধ রয়েছে।

দক্ষিণ রাণীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রবীর ধর জানান, প্রতিদিনই শিক্ষার্থীরা ওই সাঁকো দিয়ে ঝুঁকি নিয়ে যাওয়া-আসা করে আসছিল। এখানে একটি স্থায়ী সেতু নির্মাণ করা হলে স্কুল-কলেজের শিক্ষার্থীসহ এলাকার লোকজনের ভোগান্তির অবসান হবে।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য শফিকুল ইসলাম জানান, বাঁশের সাঁকোর স্থলে এখানে একটি সেতু নির্মাণ করা হলে শিক্ষার্থীদের স্কুল-কলেজে যাতায়াত ও স্থানীয় কৃষকদের উৎপাদিত কৃষিপণ্য পরিবহনসহ চিকিৎসা সেবা প্রাপ্তি সহজতর হবে।

এ সম্পর্কিত আরও খবর