পরিদর্শন টিমের অপেক্ষায় কলেজ, ৯ মাসেও শুরু হয়নি অনার্সে ভর্তি

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-09-01 04:16:19

নয় মাস আগেই গাইবান্ধা সরকারি মহিলা কলেজে অনার্স খোলার অনুমোদন দেওয়া হয়েছে।অনুমোদনের পর দীর্ঘ সময় অতিবাহিত হলেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন টিম না আসায় কলেজটিতে ছাত্রী ভর্তি করানো যাচ্ছে না। ফলে অভিভাবক ও শিক্ষার্থীরা নানা দুশ্চিন্তায় পড়েছেন।

এ জেলায় নারী শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও এখনও এই কলেজে শুরু হয়নি উচ্চ শিক্ষা অনার্সের (সম্মান) কার্যক্রম। কয়েকদফা আবেদনের প্রেক্ষিতে ২০১৮ সালের ১৪ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনার্সের জন্য বাংলা ও ইতিহাস বিভাগের কার্যক্রম শুরুর অনুমোদন দেওয়া হয়। কিন্তু এই কার্যক্রম এখনও শুরু না হওয়ায় আগামী ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ছাত্রীরা এই কলেজে উচ্চ শিক্ষা (অনার্স) থেকে বঞ্চিত হবে বলে ধারণা করা হচ্ছে।

কলেজ সূত্রে জানা যায়, ১৯৬৯ সালের ১৩ আগস্ট প্রতিষ্ঠিত এই কলেজ সরকারিকরণ করা হয় ১৯৮৪ সালের ১ নভেম্বর। উচ্চ মাধ্যমিক ও স্নাতকে (বিএ ও বিএসএস) শিক্ষার্থী রয়েছে প্রায় দুই হাজার। রয়েছে পর্যাপ্ত একাডেমিক ভবন ও চারতলা বিশিষ্ট ১০০ শয্যার একটি ছাত্রী হোস্টেল। অনার্সের বাংলা ও ইতিহাস বিষয়ের অনুমোদন দেওয়ার পর গত বছরের ৯ সেপ্টেম্বর প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়া হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট শাখায়।

এরপর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে একটি টিম কলেজ পরিদর্শন করার কথা থাকলেও আজ অবধি কেউ আসেনি। ফলে বিষয় দুটিতেও ছাত্রী ভর্তি করাতে পারছে না কলেজ কর্তৃপক্ষ।

এইচএসসি পরীক্ষার ফলপ্রার্থী ইশরাত জাহান ও উম্মে সালমা বার্তা২৪.কম-কে বলেন, 'আমরা মেয়েরা নিরাপদে এই কলেজে পড়াশোনা করেছি। এখন এই কলেজে অনার্স না থাকায় উচ্চ মাধ্যমিক পাশের পর অন্য কলেজে ভর্তি হতে হবে। এতে করে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারি।'

পৌর এলাকার মুন্সিপাড়ার অভিভাবক নাজমা আকতার বার্তা২৪.কম-কে বলেন, 'মেয়ের বাড়তি নিরাপত্তার কথা চিন্তা করে এই মহিলা কলেজে ভর্তি করে দিয়েছি। এখন উচ্চ মাধ্যমিকের পাঠ শেষ হলে উচ্চ শিক্ষার জন্য আর এখানে অনার্সে ভর্তি করাতে পারব না। বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় পড়েছি। তাই অতিদ্রুত এই কলেজে অনার্সের শিক্ষা কার্যক্রম চালু করা প্রয়োজন।'

শিক্ষকরা বার্তা২৪.কম-কে জানান, জেলা পর্যায়ে একটি মহিলা কলেজে অনার্সের কার্যক্রম থাকার কথা থাকলেও আজও আমাদের স্বনামধন্য এই কলেজে কার্যক্রম শুরু হয়নি। বিষয়টি শিক্ষক, ছাত্রী ও অভিভাবকদের জন্য খুবই হতাশার। এ জেলায় উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কলেজে অনার্স চালু হলেও জেলার একমাত্র সরকারি মহিলা কলেজে অনার্স চালু না হওয়ায় বিপাকে পড়তে হচ্ছে ছাত্রী ও অভিভাবকদের।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. আব্দুল কাদের বার্তা২৪.কম-কে বলেন, 'শুধুমাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিদর্শন টিম না আসায় অনার্সের কার্যক্রম শুরু করা যাচ্ছে না। কলেজে পরিদর্শনের বিষয়ে দীর্ঘদিনেও অগ্রগতি না হওয়ায় গত ৯ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর চিঠি দিয়ে জানানো হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর