বগুড়ায় বাড়তে শুরু করেছে ধানের দাম

বগুড়া, দেশের খবর

গনেশ দাস, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-31 09:34:20

বগুড়ায় সরকারি খাদ্য গুদামে ধান-চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। আর এরপর থেকে এখানের বিভিন্ন হাট-বাজারে ধানের দাম বাড়তে শুরু করেছে।

গত এক সপ্তাহের ব্যবধানে জেলার বিভিন্ন হাট বাজারে ধানের দাম মণ প্রতি ৫০ থেকে ১০০ টাকা বেড়েছে।

গাবতলী উপজেলার গুরটুপ গ্রামের কৃষক আব্দুল হান্নান বার্তা২৪.কমকে জানান, তিনি দুই বিঘা জমিতে বিআর-২৮, বিআর-৫৮ জাতের ধান চাষ করেছিলেন। চলতি মাসের শুরুতে ঝড় বৃষ্টিতে তার ১০ শতাংশ জমির ধান ক্ষতিগ্রস্ত হয়। তিনি মাত্র ৩০ মণ ধান ঘরে তুলেছেন।

তিনি জানান, গত এক সপ্তাহ আগেও ধান বিক্রি হয়েছে ৫০০ টাকা থেকে ৫৫০ টাকা মণ দরে। বর্তমানে স্থানীয় গোলাবাড়ি হাটে ৬৫০ টাকা মণ দরে ধান বিক্রি হচ্ছে।

দুপচাঁচিয়া উপজেলার গোবিন্দপুর গ্রামের কৃষক আজিজুল হক জানান, তাদের এলাকায় ধানের দাম বাড়তে শুরু করেছে। মঙ্গলবার (২১ মে) সাহার পুকুর হাটে প্রতি মণ ধান বিক্রি হয়েছে ৬৫০ টাকা থেকে ৭০০ টাকা দরে।

কাহালু উপজেলার দুর্গাপুর হাটে খোঁজ নিয়ে জানা গেছে, ওই হাটে ধীরগতিতে হলেও ধানের দাম বাড়তে শুরু করেছে।

এদিকে সরকারি খাদ্য গুদামের ধান ক্রয় অভিযান শুরুর আগেই কৃষকের কার্ড হাতিয়ে নিয়েছে দালাল চক্র। সেই কার্ড ব্যবহার করে দালাল চক্র সরকারি খাদ্য গুদামে ধান সরবরাহ করছে। কৃষককে দুই হাজার টাকা করে দেয়ার প্রতিশ্রুতিতে ওই কার্ড হাতিয়ে নিয়েছে দালাল চক্র।

বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম সাইফুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, স্বচ্ছতার ভিত্তিতে ধান কেনার জন্য খাদ্য কর্মকর্তারা কৃষকদের বাড়ি বাড়ি যাচ্ছে। মঙ্গলবার শেরপুর উপজেলার কৃষকদের বাড়িতে বাড়িতে গিয়ে ধান কেনা হয়েছে।

তিনি আরও জানান, মঙ্গলবার পর্যন্ত বগুড়া জেলায় ৬৫ মেট্রিক টন ধান এবং ২৫০০ মেট্রিক চাল সংগ্রহ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর