২১২ পরিবার পাচ্ছে দুর্যোগ সহনীয় বাসগৃহ

নীলফামারী, দেশের খবর

মাহমুদ আল হাসান (রাফিন), ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী | 2023-08-24 17:12:31

নীলফামারী জেলার ছয় উপজেলায় গৃহহীন দুই শতাধিক পরিবারকে ‘দুর্যোগ সহনীয় বাসগৃহ’ নির্মাণ করে দেওয়া হবে। ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় চলতি অর্থবছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর/কাবিটা) কর্মসূচির আওতায় বিশেষ বরাদ্দে এই গৃহ নির্মাণ করে দেবে।

ইতোমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণে কারিগরি নকশা অনুমোদন ও দ্রুত বাস্তবায়নে মনিটরিং সেল গঠন করেছে।

নীলফামারী জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা যায়, জেলার ছয়টি উপজেলায় মোট ২১২টি গৃহহীন পরিবার দুর্যোগ সহনীয় বাসগৃহ পাবে। এর মধ্যে সদর উপজেলায় ৩৮টি, জলঢাকা উপজেলায় ৪৪টি, কিশোরগঞ্জ উপজেলায় ৩২টি, সৈয়দপুর উপজেলায় ৩০টি, ডোমার উপজেলায় ৩২টি, ডিমলা উপজেলায় ৩৬টি।

অনুমোদিত নকশা অনুযায়ী প্রতিটি বাসগৃহ নির্মাণে ব্যয় হবে ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা। আর পুরো জেলায় এ কাজের জন্য মোট বরাদ্দ রাখা হয়েছে ৫ কোটি ৪৮ লাখ ৮ হাজার ৫৭২ টাকা।

নীলফামারী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এস এ হায়াত বার্তা২৪.কমকে জানান, এটি সরকারের পাইলট প্রকল্প। সরকারের এই মহৎ উদ্যোগ যাতে ব্যাহত না হয় সেদিকে লক্ষ্য রাখা হবে। আর এ জন্য দরিদ্র মানুষরাই যাতে এই সুবিধা পান তা নিশ্চিত করা হবে। ইতোমধ্যে উপজেলা পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। উপজেলা থেকে তালিকা আসলে ঘর নির্মাণের কাজ শুরু করা হবে।

তিনি আরও জানান, সুবিধাভোগী যাদের ৩ শতাংশ জমি রয়েছে, তাদের জমির ওপর এই ঘর নির্মাণ করে দেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর