রাজবাড়ীতে দেড়শ বছরের পুরাতন ভবন রক্ষায় আত্মহুতির ঘোষণা

রাজবাড়ী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজবাড়ী, বার্তা ২৪ কম | 2023-08-22 22:20:16

রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের দেড়শ বছরের পুরাতন ঐতিহ্য বহনকারী লাল ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সেটি ভেঙে ফেলার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষ। সেই সঙ্গে ভবনটি রক্ষা ও সংস্কারের দাবিও  জানান তারা।

এমনকি ভবনটি সংস্কার ও রক্ষা করা না হলে আত্মহুতি দেওয়ারও ঘোষণা দেন একুশে পদকপ্রাপ্ত শিল্পী মনসুরুল করিম।

সোমবার (২০ মে) বেলা ১১ টার দিকে রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনের সড়কে ঘণ্টাব্যাপি এ মানববন্ধন পালিত হয়। ঐতিহ্য সংরক্ষণ আন্দোলন নামে একটি সংগঠনের ব্যানারে এ মানববন্ধন আয়োজন করা হয়।

ঐতিহ্য সংরক্ষণ আন্দোলনের প্রধান সমন্বয়ক একুশে পদকপ্রাপ্ত চিত্র শিল্পী মনসুরুল করিম মানববন্ধনে বলেন, কর্তৃপক্ষ যদি রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয়ের দেড়শ বছরের এই ঐতিহ্যবহনকারি লাল ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত থেকে সরে না আসে তাহলে আমরা বৃহত্তর আন্দোলনের ডাক দিবে। এরপরেও যদি কোন কাজ না হয় তাহলে আমি নিজে আত্মহুতি দেব। আমি চাই আমার জীবন নিয়ে হলেও এই ভবনটি রক্ষা করুক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তার এই বক্তব্যের সময় মানববন্ধনে উপস্থিত অনেকে তার সঙ্গে একাত্মতা ঘোষণা করেন।

উল্লেখ্য, কিছুদিন আগে এই ভবনটি ভেঙে ফেরার সিদ্ধান্ত গ্রহণ করে সরকার। তখন রাজবাড়ীবাসীর তীব্র আন্দোলনের মুখে সরকার ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত থেকে সরে আসে। কিন্তু ৯ মে  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সেটি ফের ভেঙে ফেলার সিদ্ধান্ত গ্রহণ করেন ।

এদিকে ভবনটি রক্ষার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রাক্তন শিক্ষার্থীদের এগিয়ে আসার জন্য প্রচার-প্রচারণাও চালানো হচ্ছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, সংগঠনের সংগঠক সাংবাদিক বাবু মল্লিক, মুহিতুজ্জামান বেলাল, শিক্ষক আব্দুর রউফ হিটু, পৌর ৪ নং ওয়ার্ড কমিশনার আলমগীর শেখ তিতু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর