ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদে ভোগান্তি থাকবে!

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল | 2023-08-14 02:19:16

নির্ধারিত সময়ের মধ্যে ঢাকা-টাঙ্গাইল-জয়দেবপুর-এলেঙ্গা চারলেন উন্নীতকরণ প্রকল্পের কাজ শেষ হয়নি। মহাসড়ক উন্নীতকরণ কাজের কয়েক দফা সময় বাড়িয়ে মূল প্রকল্পের সঙ্গে যুক্ত করা হয়েছে নতুন নতুন প্রকল্প। দিনরাত চলছে সেই প্রকল্প উন্নয়নের কাজ।

নির্মাণ কাজ চলমান থাকায় ক্ষণে ক্ষণে দেখা দিচ্ছে যানজট। এ কারণে আসন্ন ঈদে ভোগান্তিতে পড়তে হতে পারে চালক ও যাত্রীদের।

জানা গেছে, উত্তর ও দক্ষিণাঞ্চলের প্রায় ২৬টি জেলার পরিবহন চলাচল করে এই ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে। ২০১৬ সালে দুই লেনের মহাসড়কটি চারলেনে উন্নীতকরণের প্রকল্প হাতে নেয় সরকার। যা ২০১৯ সালের ফেব্রুয়ারির মধ্যে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বেশ কয়েকটি আন্ডারপাস, ওভারপাস ও দুটি সার্ভিস লেন যুক্ত হওয়ায় কয়েক দফায় বেড়ে যায় প্রকল্পের সময়। যার নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। ফলে মহসড়কের বিভিন্ন স্থানে সৃষ্টি হয়েছে প্রতিবন্ধকতা।

সরেজমিনে দেখা গেছে, মহাসড়কের এলেঙ্গা বাসস্ট্যান্ড, রাবনা বাইপাস, ঘারিন্দা বাইপাস, ভাতকুড়া বাইপাসে এক লেনের কাজ চলমান রয়েছে। করোটিয়া হাট বাইপাস, জামুর্কি বাসস্ট্যান্ড, ধল্লা বাসস্ট্যান্ড, মির্জাপুর বাসস্ট্যান্ড ও গোড়াই এলাকায় মহাসড়কের আন্ডারপাস ও ওভারপাসের কাজ চলমান রয়েছে। এই এলাকাগুলোতে যানবাহনের ধীরগতি দেখা গেছে।

একদিকে চলমান নির্মাণ কাজের প্রতিবন্ধকতা, অপরদিকে কয়েকটি স্থানে অবৈধ স্থাপনা ও বৈদ্যুতিক খুঁটি অপসারণ না করায় ওই সকল স্থানে ঈদ যাত্রায় সৃষ্টি হতে পারে ভয়াবহ যানজট।



মহাসড়ক ব্যবহারকারীরা বার্তা২৪.কমকে জানায়, মহাসড়ক চারলেন হওয়ায় এর সুফল পাওয়া যাবে। তবে কাজ এখনো চলমান রয়েছে। তাই ধারণা করা হচ্ছে আসন্ন ঈদে এই সড়কে তীব্র যানজট সৃষ্টি হবে।

ঢাকা-টাঙ্গাইল-জয়দেবপুর-এলেঙ্গা মহাসড়কের চারলেন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার অমিত কুমার চক্রবর্তী বার্তা২৪.কমকে জানান, প্রকল্প এলাকায় ১২টি আন্ডারপাস ও ২টি ওভারপাসসহ বিভিন্ন কাজ চলমান রয়েছে। তবে আসন্ন ঈদ উপলক্ষে বেশ কয়েকটি স্থান জনসাধারণের জন্য খুলে দেয়া হবে। বাকি এলাকায় দুই পাশ দিয়ে যান চলাচলের ব্যবস্থা করে দেয়া হবে।



টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম জানান, মহাসড়ক থেকে দ্রুত অবৈধ স্থাপনা অপসারণ করা হবে। যাতে করে ঈদে ঘরমুখো মানুষ নিরাপদে যাতায়াত করতে পারে।

এ সম্পর্কিত আরও খবর